নির্বাচনআরিফুল ইসলাম, আমিনুল ইসলাম, ঢাকা: নানা উদ্বেগ ও আতঙ্কের মধ্য দিয়ে শুরু হয়েছে দশম জাতীয় সংসদ নির্বাচনে ১৪৭ টি আসনে ভোটগ্রহণ শুরু। রোববার সকাল আটটা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে।

তবে ভোটারদের উপিস্থিতি খুবই কম। প্রথম এক ঘণ্টায় বিভিন্ন কেন্দ্র ঘুরে ভোটার উপস্থিতি খুব কম লক্ষ্য করা গেছে। বিকেল চারটা পর্যন্ত টানা ভোট নেয়া হবে।

এরমধ্যে মিরপুর-১৫ আসনের একটি কেন্দ্রে ভোট শুরুর আধাঘণ্টাতেও ভোট দেননি একজন ভোটারও। আর ভোটার না আসার কারণও বলতে পারলেন না সংশ্লিষ্ট কেন্দ্রের প্রিজাইডিং অফিসার।

ঢাকার সাত আসনের ১০টি ভোটকেন্দ্রে পেট্রোল বোমা ও ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা। আজ রবিবার সকাল সাড়ে ৬টার দিকে এসব বিস্ফোরণ ঘটানো হয়।

জানা যায়, ভোরে ইসলামবাদ আশরাফআলী উচ্চ বিদ্যালয়, রহমতগঞ্জ কলেজ, লালবাগ মডেল স্কুল অ্যান্ড কলেজ, বকশীবাজার ড. শহীদুল্লাহ কলেজসহ দশটি ভোটকেন্দ্রে পেট্রোল বোমা ও ককটেল বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা। এ ঘটনায় ভোটকেন্দ্রের দায়িত্বরত প্রিজাইডিং অফিসার ও আনসার সদস্যদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

সকাল সাড়ে আটটার দিকে আদর্শ স্কুলের সেনপাড়া(উত্তর) কেন্দ্রের প্রিজাইডিং অফিসার রফিকুল ইসলাম জানান, এখন পর্যন্ত কোনো ভোটার ভোট দেননি। তবে কেন আসেনি সে বিষয়ে কোনো মন্তব্য করেননি তিনি। তার কেন্দ্রে এক হাজার ৮৭৯ জন নারী ভোটার রয়েছে বলে জানান রফিকুল ইসলাম।

মিরপুর আদর্শ স্কুলে দশটি কেন্দ্রের ভোট অনুষ্ঠিত হচ্ছে। তবে এসব কেন্দ্রে ভোটারদেরে উপস্থিতি নেই বললেই চলে।  রোববার সকাল সাড়ে সাতটার দিকে মিরপুর-১০ নম্বর এলাকায় অবস্থিত আদর্শ স্কুলে এসে দেখা যায়, ভোট গ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে কর্তৃপক্ষ।

সকাল সাড়ে সাতটার দিকে এই স্কুলে উপস্থিত হন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী কামাল আহমেদ মজুমদার। তবে তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেননি। এই স্কুলের ১০টি কেন্দ্রে ২৪ হাজার ১৭৪ জন ভোটার রয়েছেন। নির্দিষ্ট সময় অনুযায়ী সকাল আটটায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও সাড়ে আটটা পর্যন্ত ভোটারের উপস্থিতি ছিল নগন্য।

৯৬ পূর্ব সেনপাড়া পর্বতা (উত্তর) কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মাকসুদুর রহমান আজকের বাংলাদেশকে বলেন, আমরা সকল প্রস্তুতি শেষ করেছি। আশা করি ভোটাররা শান্তিপূর্ণ পরিবেশে ভোট দিতে পারবেন। এখানে ২হাজার ৯৮৫ জন নারী ভোটার রয়েছেন। আদর্শ স্কুলের আরেকটি কেন্দ্র ৯৪ আদর্শ উচ্চ বিদ্যালয়। এখানে মোট ভোটার দুই হাজার ৭০০।

মিরপুর-কাফরুলের একাংশ নিয়ে গঠিত ঢাকা-১৫ আসনে বর্তমান সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদার ছাড়াও আওয়ামী লীগের স্তন্ত প্রার্থী এখলাস উদ্দিন মোল্লা ও জাসদের সাইফুল ইসলাম প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এদিকে ৫৯ জেলায় অনুষ্ঠেয় এই নির্বাচন ঘিরে চিরাচরিত উৎসাহ-উৎসবের আমেজ নেই। আছে ভোটারদের মধ্যে আতঙ্ক, নিরাপত্তার শঙ্কা। আছে জামায়াত-বিএনপির নাশকতা, আরো নাশকতার শঙ্কা। ইতিমধ্যে সহিংসতায় রংপুর, নীলফামারী ও পঞ্চগড়ে পাঁচজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

একতরফা এই নির্বাচনে ১৫৩ জন প্রার্থী ভোটের আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে গেছেন। এতে ১৫৩ আসনের চার কোটি ৮০ লাখ ২৭ হাজার ৩৯ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করা থেকে বঞ্চিত হচ্ছেন।

বাকি ১৪৭টি আসনে আজ চার কোটি ৩৯ লাখ ৩৮ হাজার ৯৩৮ জন ভোটারের ভোট দেয়ার সুযোগ আছে। ১২টি দলের ৩৯০ জন প্রার্থী এসব আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে ৫৫টি আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থীদের বিরুদ্ধে দলের বিদ্রোহী প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করছেন।