স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা:  ভোটগ্রহণ স্থগিতভোটকেন্দ্রে ও ব্যালট পেপার অগ্নিসংযোগ করার কারণে সারাদেশে ১৫২টি ভোটকেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত করা হয়েছে। তবে এ সংখ্যা আরও বাড়তে পারে বলে নির্বাচন কমিশন (ইসি) সূত্রে জানা গেছে।

যেসব কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে সেগুলোর মধ্যে রয়েছে- কুমিল্লার ৪টি কেন্দ্র, দিনাজপুরের ১৫টি, গাইবান্ধার ১২টি, চট্টগ্রামের ২টি, নীলফামারীর ২টি, হবিগঞ্জের ১টি, লক্ষীপুরের ৩টি ও ফেনীর ১টি কেন্দ্র।

পীরগাছার ৯০টি ভোটকেন্দ্রের মধ্যে ৭০ ভাগের ব্যালটবক্স ছিনিয়ে নিয়ে পুড়িয়ে দেয়ায় সকাল ৯টা পর্যন্ত সেখানে ভোটগ্রহণ কার্যক্রম শুরুই হয়নি। এদিকে নির্বাচন অফিস বলছে জেলার ৪৫টি ভোট কেন্দ্রের কোনো সরঞ্জামাদি না থাকায় সেখানে ভোটগ্রহণ করা যাচ্ছে না।

শনিবার সন্ধা থেকে রোববার সকাল পর্যন্ত পীরগাছা উপজেলার ৯০টি ভোট কেন্দ্রের মধ্যে মধ্যে ৬৫/৭০ টি ভোট কেন্দ্রের ব্যালট বক্স ছিনতাই করে পুড়িয়ে দেয় আঠারো দলীয় জোট নেতাকর্মীরা।

এরমধ্যে পীরগাছার দামুর চাকলা আবু সালেহীয়া দাখিল মাদ্রাসা প্রতিপাল রেজি প্রাইমারী বিদ্যালয়, কান্দি ইউনিয়নের দাদন সরকারি প্রাথমিক বিদ্যালয়, নটাবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়,পশ্চিম দেবু সরকারি প্রাথমিক বিদ্যালয়, নেক মামুদ সরকারি প্রাথমিক বিদ্যালয়, পাওটানা হাইস্কুল, পবিত্রঝাড় সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে,

নেকমামুদ সরকারি প্রাথমিক বিদ্যালয়, তালুক ইশাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়, জেএন উচ্চ বিদ্যালয়সহ ২১ টি ভোট কেন্দ্রে আগুন ধরিয়ে দেয়। এছাড়াও ছাওলা ইউনিয়নের সবকটি ভোটকেন্দ্রের ব্যালট বক্স ছিনিয়ে নিয়ে বাইরে এনে পুড়িয়ে দেয় আঠারো দল নেতাকর্মীরা। ফলে পীরগাছায় ৮০ ভাগ ভোট কেন্দ্রেই ভোটগ্রহণ বন্ধ রয়েছে।

এদিকে ৫৯ জেলায় অনুষ্ঠেয় এই নির্বাচন ঘিরে চিরাচরিত উৎসাহ-উৎসবের আমেজ নেই। আছে ভোটারদের মধ্যে আতঙ্ক, নিরাপত্তার শঙ্কা। আছে জামায়াত-বিএনপির নাশকতা, আরো নাশকতার শঙ্কা। ইতিমধ্যে সহিংসতায় রংপুর, নীলফামারী ও পঞ্চগড়ে পাঁচজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

শুক্রবার থেকে সারাদেশে ১৪৭ আসনে ভোটের জন্য প্রস্তুত ১৮ হাজার ২০৮টি ভোট কেন্দ্রের মধ্যে ৮৮টি কেন্দ্রে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এদিকে রংপুরের পীরগাছার ভোটকেন্দ্র দেউতি স্কুল অ্যান্ড কলেজ দখল নেওয়াকে কেন্দ্র করে জামায়াতে ইসলামীর নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। এসময় পুলিশের গুলিতে দুজন নিহত হয়েছে।

প্রসঙ্গ, সারাদেশে একযোগে সকাল ৮টা থেকে শুরু হয়েছে দশম জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত।