কাজী রকিব উদ্দিন

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা: প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দিন আহমদ বলেছেন, ভোটার উপস্থিতি বাড়িয়ে দেখানোর কোনো সুযোগ নেই। কোনো প্রার্থী যদি ১০ ভোট পায়, তাহলে তার ১০ ভোটই গণনা করা হবে। পর্যবেক্ষক, প্রার্থী মনোনীত এজেন্ট সার্বক্ষণিক পর্যবেক্ষণ করছেন।

সুতরাং এ ক্ষেত্রে ভোটার সংখ্যা বাড়িয়ে দেখানোর কোনো সুযোগ নেই। রোববার দুপুরে নির্বাচন কমিশন কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

কাজী রকিব উদ্দিন আহমদ বলেন, ‘এখন পর্যন্ত কত শতাংশ ভোট পড়েছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এখনই এ বিষয়ে বলা সম্ভব নয়। বিকেল ৪টা পর্যন্ত ভোট হবে, ভোট শেষে মোট কত শতাংশ ভোট দিয়েছে তা বলা যাবে।’তবে কুয়াশার কারণে উত্তরবঙ্গে ভোটার উপস্থিতি কম বলে জানান তিনি।

১৪৩ টি ভোট স্থগিতের বিষয়ে তিনি বলেন, ১৪৩টি ভোট কেন্দ্রে ভোটগ্রহণ সাময়িকভাবে বন্ধ করা হয়েছিল, এখন আবার সেগুলোতে ভোটগ্রহণ শুরু হয়েছে। তবে যেসব কেন্দ্রে ক্ষয়ক্ষতির পরিমাণ বেশি সেগুলোতে আজকের মতো ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। পরবর্তীতে এগুলোতে ভোট নেয়া হবে।’

ভোটার বিড়ম্বনা প্রসঙ্গে সিইসি বলেন, ‘ভোটগ্রহণের ক্ষেত্রে আমরা তিনটি সিরিয়াল নম্বর দেখছি। একটি হলো জাতীয় পরিচয়পত্র নম্বর, একটি ভোটার নম্বর এবং অপরটি ভোটার তালিকার ক্রমিক নম্বর। এ ক্ষেত্রে যারা ভোটার তালিকার ক্রমিক নম্বর বলতে পারছেন তাদের সনাক্ত করতে সহজ হচ্ছে। কিন্তু যারা জাতীয় পরিচয়পত্রের নম্বর বলছেন তাদের ক্ষেত্রে সনাক্তকরণে বিলম্ব হচ্ছে। তবে আমি সে ক্ষেত্রেও নির্দেশ দিয়েছি ওই নম্বর দেখেও সনাক্ত করতে।’