রুহুল আমীন,ঢাকা:  সার্চ জায়ান্ট গুগল এবার হাঁটছে অ্যান্ড্রয়েড-চালিত গাড়ি আনার পথে। কনজিউমার ইলেকট্রনিক্স শো (সিইএস) ২০১৪-এর প্রথম দিন কোম্পানিটি জেনারেল মোটরস,

অডি, হোন্ডা, হিউন্দাই এবং চিপ নির্মাতা প্রতিষ্ঠান এনভিডিয়ার সঙ্গে একটি চুক্তিতে আবদ্ধ হয়েছে। এ বছরই গাড়িতে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম নিয়ে আসার লক্ষ্যেই কোম্পানিগুলো একমত হয়েছে বলে জানিয়েছে সিনেট। সিইএস ২০১৪ এর প্রথম দিনেই এই ঘোষণা দিয়েছে গুগল।

“ওপেন অটোমোটিভ অ্যালায়েন্সের মাধ্যমে গাড়ীর ভেতরের সকল ইলেকট্রনিক্সকে আরও স্মার্ট করে তোলার জন্য গবেষণার একটি যুগান্তকারী প্ল্যাটফর্ম তৈরি হবে। স্মার্ট ফিচারের ফলে গাড়ী হবে আরও সুরক্ষিত ও চালানোর অনেক কিছুর দায়িত্বই গাড়ী নিজে নিয়ে নেবে।

ডেভেলপমেন্ট-এর সকল অংশ উন্মুক্ত হবার ফলে থার্ড পার্টি ডেভেলাপাররাও কাজে যোগদান করতে পারবেন, ফলে নতুন সব ইনোভেটিভ ফিচার গাড়ীতে যোগ হবে। এসকল উদ্যোগের মূল লক্ষ্য একটিই: চালক ও আরোহীদের আরও সুরক্ষিত ও আনন্দদায়ক যাত্রা উপহার দেয়া”, বলেন গুগলের কার টিমের মেম্বাররা।

গাড়ী নির্মাতা অডির সাথে গুগল চুক্তি করতে যাচ্ছে – এমন কথা বেশ আগেই শোনা গেলেও এরকম বিশাল একটি অ্যালায়েন্স গঠন করে ফেলবে তা ধারণা করা যায়নি। এর আগেও গুগল ওপেন হ্যান্ডসেট অ্যালায়েন্সের মাধ্যমে স্মার্টফোনের দুনিয়া পাল্টে দিয়েছিল। এবার গাড়ীতেও অ্যান্ড্রয়েড আসার ফলে অনেক নতুন ফিচার যোগ হবে সন্দেহ নেই। তবে অ্যান্ড্রয়েড ঠিক গাড়ির কতটুকু চালনা করবে সে ব্যাপারে কিছু জানা যায়নি।

এই চুক্তির ফলে গুগলের সেল্ফ-ড্রাইভিংগাড়ীর প্রযুক্তি সকল গাড়ী প্রস্তুতকারী কোম্পানির কাছে পৌছে দেবার পথও সহজ হয়ে গেল। যদি সেটি অ্যান্ড্রয়েড ব্যবহার নাও করে – তবুও গুগলের কম্পিউটিং টেকনোলজি প্রতিটি গাড়ীতে থাকার ফলে সেটি পৌছানো অনেক সহজ হয়ে যাবে। তবে চালক অ্যান্ড্রয়েড ব্যবহারের ফলে রাস্তারদিকে নজর কমে যাওয়ারও সম্ভাবনা রয়েছে যা উড়িয়ে দেয়া যাবে না।

তবে এ ব্যাপারে গুগলের কার টিম এর সদস্যরা বলেন, তারা যা করবেন ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেফটি অ্যাডমিনিস্ট্রেশনের সাথে কথা বলেই করবেন। রাস্তার থেকে যাতে চালকের মনোযোগ সরে না যায় সেটাই হবে তাদের লক্ষ্য। এখন শুধুই দেখার বিষয় স্মার্ট কার কতটা মানুষের মন জয় করতে পারে।