প্রধানমন্ত্রী স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা: আ’লীগের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী দশম জাতীয় সংসদের সংসদ নেতা নির্বাচিত করেছেন আওয়ামী লীগের সাংসদরা। আজ বৃহস্পতিবার দুপুরে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত দলের সংসদীয় কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। আর সংখ্যাগরিষ্ঠ দলের প্রধান শেখ হাসিনাই হচ্ছেন নতুন সরকারের প্রধানমন্ত্রী।

এর আগে জাতীয় সংসদ ভবনে আজ বৃহস্পতিবার ১০টা ২০ মিনিটে শপথ নিলেন ১০ম জাতীয় সংসদে ক্ষমতাসীন আওয়ামী লীগের নবনির্বাচিত সংসদ সদস্যরা। স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরী সংসদ সদস্যদের শপথবাক্য পাঠ করান।

এদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১০ম সংসদ নির্বাচনে ২টি আসনে নির্বাচিত হয়েছেন। বুধবার গেজেট প্রকাশের পর রংপুর-৬ আসনটি ছেড়ে দেয়ার বিষয়ে প্রধানমন্ত্রী নির্বাচন কমিশনকে চিঠি দিয়েছেন। গোপালগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য হিসেবে প্রধানমন্ত্রী শপথ গ্রহণ করেন।

দুই তৃতীয়াংশেরও বেশি আসনে বিজয়ী আওয়ামী লীগের সংসদীয় দলের পক্ষ থেকে রাষ্ট্রপতিকে চিঠি দেয়া হচ্ছে। এরপরই সরকার গঠনের জন্য আওয়ামী লীগকে আনুষ্ঠানিক আহ্বান জানাবেন রাষ্ট্রপতি।

উল্লেখ্য, গত ৫ জানুয়ারি ১০ম জাতীয় সংসদ নির্বাচনে ৩শ আসনের মধ্যে১৪৭টি আসনের ভোটগ্রহণ হয়। তার মধ্যে সহিংসতার কারণে স্থগিত করা হয়েছে ৮টি আসনের ভোটগ্রহণ। ফলে সব মিরে ২৯২টি আসনের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের আসন সংখ্যাপ ২৩২টি, জাতীয় পার্টির ৩৩টি, ওয়ার্কার্স পার্টির ৬টি, জাসদ ৫টি এবং জাতীয় পার্টি (জেপি), তরিকত ফেডারেশন ও বিএনএফ ১টি করে আসনে নির্বাচিত হয়েছে। আর স্বতন্ত্র প্রার্থী বিজয়ী হয়েছেন ১৩ জন।