pironkova_picরুহুল আমীন,ঢাকা: টিভেতানা পিরনকোভাই জিতলেন সিডনি ইন্টারন্যাশনাল টুর্নামেন্টের শিরোপা।  ফাইনালে জার্মানীর অ্যাঞ্জেলিক কারবারকে হারিয়ে আরাধ্য সেই শিরোপার দেখা পেলেন তিনি।

সেইসঙ্গে প্রথম কোন কোয়ালিফায়ার হিসেবে বিশ্বের অন্যতম পুরোনো টুর্নামেন্ট সিডনি ইন্টারন্যাশনালের শিরোপা জয়ের রেকর্ড গড়লেন বুলগেরিয়ার এই টেনিস খেলোয়াড়।

টেনিস র‌্যাংকিংয়ের ১০৭ নাম্বার এই বুলগেরিয়ান ৯৬ মিনিট লড়াই করে ৬-৪ এবং ৬-৪ গেমে হারান টুর্নামেন্টের তৃতীয় বাছাই অ্যাঞ্জেলিক কারবারকে। সুদীর্ঘ ক্যারিয়ারে এটিই পিরনকোভার প্রথম ডব্লিউটিএর ট্রফি।

২০১১ সালে উইম্বল্ডনের শিরোপা জিতেছিলেন চেকপ্রজাতন্ত্রের টেনিস তারকা পেত্রা কেভিতোভা। বৃহস্পতিবার সেই কেভিতোভাকে হারিয়েই ক্যারিয়ারের প্রথম কোন এটিপি ট্যুরের ফাইনালে উঠার যোগ্যতা অর্জন করেন টিভেতানা পিরনকোভা। তাই ফাইনালে ২৭ বছর বয়সী এই বুলগেরিয়ান টেনিস খেলোয়াড়ের দিকেই দৃষ্টি ছিল সবার।

প্রতিপক্ষ অ্যাঞ্জেলিক কারবারের বিপক্ষে শুরুটাও করেন দুর্দান্ত। ৬-৪ গেমেই জিতে নেন প্রথম সেট। দেড় ঘন্টারও বেশি সময় লড়াই করে সিডনি ইন্টারন্যাশনাল টুর্নামেন্টের তৃতীয় বাছাই অ্যাঞ্জেলিক কারবারের বিপক্ষে দ্বিতীয় সেটেও সহজে জিতে নেন তিনি। সেইসঙ্গে ক্যারিয়ারের প্রথম শিরোপাটা নিজের শোকেসে ঢুকান টিভেতানা কিরনকোভা।

জীবনের প্রথম কোন টুর্নামেন্টের ফাইনাল জিতে বাধনহারা এই কিরনকোভা। ম্যাচ শেষে তিনি বলেন, “এটা এমন এক শিরোপা যার জন্য আমি দীর্ঘদিন ধরেই অপেক্ষা করছি। যা জীবনে অনেকবার মিস করেছি। অবশেষে তার দেখা পেলাম। এটা স্বপ্নকেও ছাড়িয়ে যাওয়ার মতো। সত্যি কথা বলতে এখনও বিশ্বাস করতে পারছি না আমি।’

টুর্নামেন্টের ফাইনালে উঠার জন্য টিভেতানা কিরনকোভাকে খেলতে হয়েছে আটটি ম্যাচ। মৌসুম শুরুর এই টুর্নামেন্টের মূল পরীক্ষাটা শুরু হয় কোয়ার্টার ফাইনাল থেকে। সেই লড়াইয়ে ইতালির সেরা খেলোয়াড় সারা ইরানিকে হারান তিনি। শেষ চারের লড়াইয়ে তার সামনে বড় বাধা হয়ে দাড়িয়েছিল উইম্বল্ডনের সাবেক চ্যাম্পিয়ন পেত্রা কেভিতোভা। টেনিস র‌্যাংকিংয়ের সাবেক দুই নাম্বার এই চেক তারকাও পাত্তা পাননি পিরনকোভার কাছে। ফাইনালের লড়াইয়ে জার্মানীর এ্যাঞ্জেলিক কারবার। তাকেও সরাসরি সেটে হারান কিরনকোভা।