ব্রিটিস-সংবাদপত্রস্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা: ব্যর্থ রাষ্ট্র হওয়ার সব বৈশিষ্ট্য বাংলাদেশের রয়েছে। মারাত্মক রাজনৈতিক এক মেরুকরণ, সাম্প্রতিক নির্বাচনী প্রহসন ও ধারাবাহিক সহিংসতা মিলিয়ে বাংলাদেশে ব্যর্থরাষ্ট্র হওয়ার সব বৈশিষ্ট্য বিদ্যমান বলে উল্লেখ করেছে ব্রিটিশ প্রভাবশালী মিডিয়া দ্য হাফিংটন পোস্ট।

পত্রিকাটির সোমবারের অনলাইন সংস্করণের ব্লগে ‘ইজ বাংলাদেশ টার্নিং ইন টু এ ফেইল স্টেট’ শিরোনামের প্রতিবেদন এসব কথা বলা হয়। মুহাম্মাদ আবদুল বারীর লেখা প্রতিবেদনটিতে বাংলাদেশের রাজনীতির অতীত ও সাম্প্রতিক ইতিহাস তুলে ধরা হয়।

সর্বশেষ ৫ জানুয়ারির একতরফা নির্বাচন, বিরোধীদলের নেতাদের দমন-পীড়ন এমনকি খোদ বিরোধী নেতা খালেদা জিয়াকে গৃহবন্দী করে রাখার বিষয় নিয়ে আলোচনা করা হয়। নির্বাচনকেন্দ্রিক টানা সহিংসতা ও ভোট জালিয়াতির কথা বিস্তারিতভাবে তুলে ধরা হয় প্রতিবেদনটিতে।

এতে বলা হয়, যে যাই বলুক সর্বশেষ ভোটে কেবলমাত্র ১০ ভাগ ভোট পড়েছে। নজিরবিহীনভাবে ১৫৩ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হওয়ার পরও আওয়ামী লীগের ভোট জালিয়াতির কথা তুলে ধরা হয়।

প্রতিবেদনটিতে ১৯৭২ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একদলীয় বাকশাল কায়েমের কথা তুলে ধরে বলা হয়, সে সময় শেখ মুজিব নিষ্ঠুর একনায়কতন্ত্র কায়েম করেন। হাজার হাজার বিরোধী নেতা গুমের শিকার হন। বিরোধী দলগুলো নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলন করছে। এ নির্দলীয় সরকার ব্যবস্থা ২০১১ সালে বাতিল করে দেয় বর্তমান সরকার। ফলে বিরোধী দলগুলো নির্বাচন বর্জন করে। ফলাফল বিরোধী দলবিহীন হাস্যকর একটি সংসদ পেল বাংলাদেশ।

প্রতিবেদনে বলা হয়, ৫ জানুয়ারির নির্বাচনে একমাত্র ভারত ছাড়া কোনো দেশ ও বিদেশি সংস্থার সমর্থন ছিল না। জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন ও কমনওয়েলথের কার্যকর প্রচেষ্টার পরও দুইদলকে একসঙ্গে করে কার্যকর সংলাপ করা যায়নি। ফলে নির্বাচনে পর্যবেক্ষক পাঠায়নি কেউ।

এতে বলা হয়, বিবিসির অলস সাংবাদিকতা ছাড়া বিশ্ব মিডিয়া এ নির্বাচনের কঠোর সমালোচনা করেছে। একে অগ্রহণযোগ্য ও গণতন্ত্রের জন্য হুমকির নির্বাচন বলে অভিহিত করেছে। একটি বিদেশ নীতি বিষয়ক সংস্থা বিশ্বকে হুমকির মুখে ফেলতে যাওয়া ১০ দেশের তালিকায় বাংলাদেশকে অন্তর্ভুক্ত করেছে। পাশাপাশি মারাত্মক রাজনৈতিক এক মেরুকরণ, সাম্প্রতিক নির্বাচনী প্রহসন ও ধারাবাহিক সহিংসতা মিলিয়ে বলা যায় যে, ব্যর্থ রাষ্ট্র হওয়ার সব কটি বৈশিষ্ট্য বাংলাদেশের মধ্যে দেখা যাচ্ছে। সূত্র : হাফিংটন পোস্ট