ঢাকা: পাকিস্তানের ১০ জঙ্গি ভারতে প্রবেশ করে থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির গোয়েন্দা কর্মকর্তারা। এজন্য দিল্লি, মুম্বাই, হায়দরাবাদ, বেঙ্গালুরু, জয়পুর, আহমেদাবাদ, লাখনৌ, বিজয়াবাদ, ভূপাল ও চন্ডিগড়সহ দেশটির বিভিন্ন শহর ও গুরুত্বপূর্ণ এলাকায় কড়া সতর্কতা জারি করা হয়েছে। একইসঙ্গে জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা।

নিরাপত্তা সংশ্লিষ্ট বিভিন্ন সূত্রের বরাত দিয়ে সোমবার (৭ মার্চ) স্থানীয় সংবাদমাধ্যম এ খবর দিয়েছে। সোমবারের আগে অবশ্য রোববারই (৬ মার্চ) দিল্লিসহ মেট্রো রেল সার্ভিসযুক্ত শহরগুলোতে ‘সর্বোচ্চ সতর্কতা’ জারি করা হয়।

গোয়েন্দাদের পক্ষ থেকে বলা হচ্ছে, পাকিস্তানের জঙ্গি গোষ্ঠী লস্কর-ই-তৈয়্যবার ১০ সদস্য গুজরাট হয়ে ভারতে প্রবেশ করে থাকতে পারে। এরা বড় ধরনের হামলার পরিকল্পনা করছে।

সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, শনিবার (৫ মার্চ) পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা নাসির খান জানজুয়া ভারতের নিরাপত্তা উপদেষ্টা অজিত দোবালকে ফোন করে শঙ্কার বিষয়টি অবহিত করেন। দোবালকে নাসির খান বলেন, গুজরাটে শিবরাত্রি উৎসব চলাকালে হামলা চালাতে পারে ওই জঙ্গিরা। তারা সে পরিকল্পনাই করছে। এর বাইরে অন্য পরিকল্পনাও থাকতে পারে জঙ্গিদের।

দিল্লির পক্ষ থেকে এ খবর স্বীকার বা অস্বীকার না করা হলেও শনিবারের পরই গুজরাট, দিল্লিসহ পুরো ভারতের গুরুত্বপূর্ণ শহরগুলোতে সতর্কতা জারি করা হয়। সোমবার সে সতর্কতা আর বিস্তৃত হলো।

নিরাপত্তা বাহিনীর কর্মকর্তারা বলছেন, ইসলামাবাদের সতর্কতা পেয়ে দিল্লি, মুম্বাই, হায়দরাবাদ, বেঙ্গালুরু, জয়পুর, আহমেদাবাদ, লাখনৌ, বিজয়াবাদ, ভূপাল ও চন্ডিগড়সহ ভারতের গুরুত্বপূর্ণ শহরগুলোর বিমানবন্দর, শপিং মল, বাস স্ট্যান্ড, রেলওয়ে স্টেশন, প্রাচীন মঠ-মন্দির ও অন্যান্য সমাগমস্থলে নিরাপত্তা জোরদার করা হয়েছে। একইসঙ্গে নিরাপত্তা বাহিনীকে সর্বোচ্চ সতর্কতাবস্থানে থাকতে বলা হয়েছে। পাশাপাশি পর্যবেক্ষণে রাখা হচ্ছে সন্দেহভাজন সকল কার্যক্রম।

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, মার্চ ০৭, ২০১৬