ওপেন নলেজ বাংলাদেশের উদ্যোগে বিশ্বের বিভিন্ন দেশের মতো শনিবার (০৫ মার্চ)বাংলাদেশেও পালন করা হয়েছে ওপেন ডেটা ডে।  দিবসটি উপলক্ষ্যে  গত বছরের মতো এবারও যুক্তরাজ্য ভিত্তিক আন্তর্জাতিক সংগঠন ওপেন নলেজ ঢাকায় আয়োজন করে অ্যাপ্লিকেশন লেখা, ডেটার বিশ্লেষন এবং ডেটার ভিজ্যুয়ালাইজেশন সহ নানা কার্যক্রম।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) কার্যালয়ে এছাড়াও ছিল বিশেষ আলোচনা ও আড্ডা। এতে ওপেন ডেটার নানা বিষয় নিয়ে আলোচনা করেন ওপেন নলেজ বাংলাদেশের দূত নুরুন্নবী চৌধুরী হাছিব।

তিনি জানান, ‘চলতি বছর বিশ্বের বিভিন্ন দেশে ওপেন ডেটা ডে পালিত হচ্ছে। বাংলাদেশেও ওপেন ডেটার বিষয়গুলোকে ছড়িয়ে দিতে আমরা দিবসটি পালন করেছি এবং ওপেন ডেটার নানা বিষয় নিয়ে আলোচনা করেছি।’

অনুষ্ঠানে ওপেন ডেটা কি, কিভাবে কাজ করে, বাংলাদেশে ওপেন ডেটার অবস্থান কি এসব বিষয়ে আলোচনা করা হয় এবং ওপেন ডেটা নিয়ে কাজ করতে আগ্রহীদেরও ওপেন নলেজের বিভিন্ন ধরনের টুলসের সঙ্গেও পরিচয় করিয়ে দেয়া হয়।

আলোচনায় অংশ নেন স্টেট ইউনিভার্সিটির শিক্ষক ফিরোজ চৌধুরী, পাওয়ার স্টেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কাব্য আহমেদ, বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সমন্বয়ক বায়েজিদ ভূঁইয়া জুয়েল, বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের সাংগঠনিক সম্পাদক বাদল খান, মুক্ত আসরের সভাপতি আবু সাঈদ, বিডিওএসএনের কোষাধ্যক্ষ প্রমি নাহিদ, গুগল ডেভলপার গ্রুপ বাংলার কেন্দ্রিয় স্বেচ্ছাসেবক তিতাস আহমেদ ও মতিউর রহমানসহ অনেকে।

পরে দিবসটি পালন উপলক্ষ্যে কেক কাটা হয়।