08দেশ প্রতিক্ষণ, ঢাকা : দুর্নীতিবাজ কর্মকর্তাদের ঘুষ বাণিজ্য বন্ধের জন্য হুঁশিয়ার করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। তিনি বলেন, ঘুষ গ্রহণ বন্ধ করুন, নইলে কঠিন পরিণতির জন্য অপেক্ষা করুন।

রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে আজ বুধবার আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন দুদক চেয়ারম্যান। সংবাদ সম্মেলনে দুদকের ২০১৬ সালের কার্যক্রম এবং ২০১৭ সালের পরিকল্পনা সম্পর্কে জানানো হয়।

ইকবাল মাহমুদ জানান, ফাঁদ পেতে দুর্নীতিবাজদের ধরার ঘটনায় ২০১৬ সালে ১৩টি মামলা হয়। ফাঁদ পেতে দুর্নীতিবাজদের ধরা ও মামলার বিষয়টি চলতি বছর বেগবান করা হবে।

তিনি বলেন, যে সব দপ্তরে অধিক দুর্নীতি হয় বলে জনশ্রুতি রয়েছে, সেখানে ফাঁদ পেতে দুর্নীতিবাজদের ধরা হবে। দুর্নীতিপ্রবণ দপ্তরগুলোতে বিশেষ নজরদারির বিষয়টি এবার দৃশ্যমান হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০১৬ সালে ১২ হাজার ৫৬৮টি অভিযোগ পায় দুদক। এর মধ্যে অনুসন্ধানের জন্য ১ হাজার ৫৪৩টি অভিযোগ গৃহীত হয়। প্রশাসনিক ব্যবস্থার জন্য সংশ্লিষ্ট দপ্তরে ৫৪৩টি অভিযোগ পাঠানো হয়েছে।

দুদক চেয়ারম্যান জানান, ২০১৫ সালের তুলনায় ২০১৬ সালে দুদকে বেশি অভিযোগ আসে। কিন্তু অধিকাংশ অভিযোগ দুদকের তফসিলবহির্ভূত হওয়ায় তা অনুসন্ধানের জন্য গ্রহণ করা সম্ভব হয়নি।

মামলাসংক্রান্ত তথ্য তুলে ধরে তিনি বলেন, ২০১৬ সালে ৩৩৯টি মামলা করা হয়েছে। অভিযোগপত্র দাখিল করা হয়েছে ৫২৮টি মামলায়।

বিচারিক আদালতে নিষ্পত্তি হওয়া দুদকের মামলার তথ্যেও ২০১৫ সালের তুলনায় ২০১৬ সালে সাজার হার বেড়েছে।