55b85c91-ea48-478b-ba1c-6d5a80c79618-ibblদেশ প্রতিক্ষণ, ঢাকা : রাজনৈতিক সংশ্লিষ্টতা ছাড়া ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের (ইবিবিএল) আর কোনো কর্মকর্তা বা কর্মচারীকে চাকরিচ্যুত করা হবে না বলে জানিয়েছেন ব্যাংকটির নতুন চেয়ারম্যান আরাস্ত খান।

তিনি আজ সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে সাক্ষাতের পরে সাংবাদিকদের এমন কথা জানান।

তিনি বলেন, ব্যাংকের আর কোনো কর্মকর্তা বা কর্মচারিকে চাকরিচ্যুত করা হবে না। তবে কারও যদি রাজনৈতিক সংশ্লিষ্টতা থাকে তবে সে ক্ষেত্রে পদক্ষেপ নেওয়া হবে।

তিনি বলেন, ইসলামী ব্যাংকের কর্মকর্তারা রাজনীতিক কর্মকাণ্ডে জড়ালে মাফ নাই। এ সংক্রান্ত প্রমাণ পাওয়া গেলেই ব্যবস্থা নেওয়া হবে।

আরাস্তু খান বলেন, কেউ যদি স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রম করেন এবং রাজনৈতিক কর্মকাণ্ডে যুক্ত না হন তাহলে চাকরি যাবে না। কারও চাকরি খাওয়ার কোনও ইচ্ছা আমাদের নাই। আমরা চাই ব্যাংকের যে কোনো স্তরের কর্মকর্তা-কর্মচারীরা যাতে কোনো ধরনের রাজনৈতিক কর্মকাণ্ডে যুক্ত না হোন।

উল্লেখ, সম্প্রতি ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদ এবং ব্যবস্থাপনায় বড় ধরনের পরিবর্তন আনা হয়েছে। গত ৫ জানুয়ারি ব্যাংকটির চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোস্তফা আনোয়ারকে অপসারণ করে নতুন পরিচালক আরাস্তু খানকে চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয়। ওই দিনই ব্যাংকটির ভাইস চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালকের পদেও এসেছে নতুন মুখ।

পরের দুই দিন ব্যাংকটির ডিএমডি পদেও আসেন নতুন কয়েকটি মুখ। এ বিষয়ে সরকারের পক্ষ থেকে বলা হয় ব্যাংকটিকে ‘জামায়াত মুক্ত করতেই’ এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

এদিকে ঘটনার পর ব্যাংকটির সাধারণ কর্মকর্তা-কর্মচারিদের মধ্যে চাকরি হারানোর আতঙ্ক দেখা দিলেও কর্তৃপক্ষ বারবার আশ্বাস দিয়েছে তাদের চাকরি হারাতে হবে না।