poribesh20170119015630দেশ প্রতিক্ষণ, ঢাকা : পরিবেশ দূষণের দায়ে সাভারের আশুলিয়ায় অভিযান চালিয়ে কয়েকটি কারখানাকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এ সময় ২টি ইটভাটা উচ্ছেদ ও ৬টি পাইরোলাইসিস কারখানা গুড়িয়ে দেয়া হচ্ছে। পরিবেশ অধিদফতরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট ইউং অভিযান চালায়।

পরিবেশ অধিদফতরের ঢাকা অঞ্চল কার্যালয় ও মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইংয়ের পরিচালনায় আশুলিয়া বিরুলিয়া বেড়িবাঁধ এলাকায় অবৈধ ইটভাটায় অভিযান চালানো হয়। অভিযানে নেতৃত্ব দেন বন ও পরিবেশমন্ত্রী উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব। এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদফতরের ঢাকা জেলা কার্যালয়ের উপপরিচালক মো. আব্দুল হাইসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

অভিযানে নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পালন করেন উপপরিচালক (আইন) বেগম রুখসানা রহমান, সাভার উপজেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট বিকাশ চন্দ্র। এছাড়া আইনশৃঙ্খলা রক্ষায় র‌্যাব-১ এর ১ প্লাটুন এবং সাভার ও আশুলিয়া থানার ২ প্লাটুন পুলিশ উপস্থিত ছিল।

অভিযানে আশুলিয়ার বিরুলিয়ার বেড়িবাঁধ এলাকায় জেলা প্রশাসকের লাইসেন্স এবং পরিবেশগত ছাড়পত্র ছাড়া ব্যবসা পরিচালনার দায়ে মেসার্স সাদিয়া ব্রিকস ও মেসার্স পাওয়ার ব্রিকস নামে ২টি ইটভাটা গুড়িয়ে দেয়া হয়। এ সময় ভাটা দুটি থেকে দুই লাখ টাকা জরিমানা আদায় করা হয়। তাছাড়া, আরও ২টি ইটভাটাকে শুনানিতে হাজির হওয়ার জন্য নোটিশ প্রদান করা হয়।

পরবর্তীতে এনফোর্সমেন্ট টিম আমিন বাজারে সরকারের গুরুত্বপূর্ণ বিদ্যুৎ স্থাপনা (কেপিএ) সাব স্টেশন ঘেষে অবৈধভাবে নির্মিত ৬টি পাইরোলাইসিস কারখানা গুড়িয়ে দেয়া হয়। এসব পাইরোলাইসিস কারখানায় পুরাতন টায়ার পুড়িয়ে জ্বালানি তেল তৈরি করা হয় যা বিভিন্ন যানবাহনে কমদামে বিক্রি করা হতো।

তাছাড়া, এসব কারখানা থেকে অসংখ্য নারী ও শিশু শ্রমিককে সারা শরীর কালিমাখা অবস্থায় উদ্ধার করা হয়। অভিযানের সময় কারখানাগুলোর মালিকরা পালিয়ে যায়। পরে কারখানার ম্যানেজার ও কর্মকর্তাদের ধরে তিন লাখ টাকা ক্ষতিপূরণ আদায় করা হয়।