du-1দেশ প্রতিক্ষণ, ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিন বিভাগের পাঁচ শিক্ষকের বিরুদ্ধে  গবেষণায় চৌর্যবৃত্তির অভিযোগে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। পাঁচ সদস্য বিশিষ্ট দুই তদন্ত কমিটির প্রধান করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষ) অধ্যাপক ড. নাসরীর আহমাদকে।

বিশ্ববিদ্যালয়েরর সিন্ডিকেট সভায় এই পৃথক দুই তদন্ত কমিটি গঠন করা হয়। এছাড়াও সিন্ডিকেট সামাজিক বিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূইয়ার মেয়াদোত্তীর্ণ হওয়ায় সাবেক তথ্য কমিশনার অধ্যাপক সাদেকা হালিমকে অনুষদটির ভারপ্রাপ্ত ডিনের দায়িত্ব দেয়।

সিন্ডিকেট সদস্য ও ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক নীলিমা আক্তার জানান, গবেষণা চৌর্যবৃত্তিরর অভিযোগ আসায় টুরিজ্যম ও হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের তিন সহকারী অধ্যাপক মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া, নুসরাত জাহান ও তার স্বামী একই বিভাগের রুহুল আমিনের বিরুদ্ধে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এছাড়াও গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক সামিয়া রহমান ও অপরাধবিজ্ঞান বিভাগের প্রভাষক মাহফুজুল হক মারজানের বিরুদ্ধেও গবেষণায় চৌর্যবৃত্তির অভিযোগে তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, গবেষণা জালিয়াতির অভিযোগ ওঠায় তিন বিভাগের পাঁচ শিক্ষকের বিরুদ্ধে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এছাড়া সামাজিক বিজ্ঞান অনুষদে অধ্যাপক সাদেকা হালিমকে ভারপ্রাপ্ত ডিনের দায়িত্ব দেয়া হয়েছে।