potibadon lagoদেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ১৩ কোম্পানী চলতি বছরের ৯ মাসের (জানুয়ারি-সেপ্টেম্বর) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হলো : ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, রেকিট বেনকিজার, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, নিটল ইন্স্যুরেন্স, আইপিডিসি ফাইন্যান্স, পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্স, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স ও বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স, ব্রিটিশ আমেরিকান টোবাকো, বাটা সু, রিপাবলিক ইন্স্যুরেন্স, বার্জার পেইন্টস, ইউনিয়ন ক্যাপিটাল  ।

ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট: পুঁজিবাজারে তালিকাবুক্ত আর্থিক খাতের কোম্পানি ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর) ফারইস্ট ফাইন্যান্সের শেয়ার প্রতি লোকসান হয়েছে ৫.১০ টাকা। আগের বছর একই সময়ে লোকসান হয়েছিলো ০.৭৫ টাকা। আর ৩০ সেপ্টেম্বর ২০১৭ পর্যন্ত কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দাড়িয়েছে ৬.৯৮ টাকা। যা ২০১৬ সালের ৩১ ডিসেম্বর ছিলো ১২.৫৮ টাকা।

রেকিট বেনকিজার: পুঁজিবাজারে তালিকাবুক্ত কোম্পানি রেকিট বেনকিজার জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৯ মাসে রেকিট বেনকিজারের শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৪৬.২৮ টাকা। আগের বছর একই সময়ে হয়েছিলো ৩৬.৩৯ টাকা। আর ৩০ সেপ্টেম্বর ২০১৭ পর্যন্ত কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দাড়িয়েছে ৫৮.৮১ টাকা। যা ২০১৬ সালের ৩০ সেপ্টেম্বর ছিলো ৬৪.৮৭ টাকা।

জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৯ মাসে ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.৬৭ টাকা। আগের বছর একই সময়ে হয়েছিলো ১.৭১ টাকা। আর ৩০ সেপ্টেম্বর ২০১৭ পর্যন্ত কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দাড়িয়েছে ১৫.২৬ টাকা। যা ২০১৬ সালের ৩১ ডিসেম্বর ছিলো ১৫.৩৯ টাকা।

জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৯ মাসে নিটল ইন্স্যুরেন্সের শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.৮২ টাকা। আগের বছর একই সময়ে হয়েছিলো ১.৫১ টাকা। আর ৩০ সেপ্টেম্বর ২০১৭ পর্যন্ত কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দাড়িয়েছে ২৩.২২ টাকা। যা ২০১৬ সালের ৩০ সেপ্টেম্বর ছিলো ২২.৯২ টাকা।

জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৯ মাসে আইপিডিসি ফাইন্যান্সের শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.২১ টাকা। আগের বছর একই সময়ে হয়েছিলো ১.৪০ টাকা। আর ৩০ সেপ্টেম্বর ২০১৭ পর্যন্ত কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দাড়িয়েছে ১৬.৪৭ টাকা। যা ২০১৬ সালের ৩১ ডিসেম্বর ছিলো ১৫.২৬ টাকা।

জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৯ মাসে পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সের শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ০.৪২ টাকা। আগের বছর একই সময়ে শেয়ার প্রতি লোকসান হয়েছিলো ২.৪৭ টাকা। আর ৩০ সেপ্টেম্বর ২০১৭ পর্যন্ত কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দাড়িয়েছে ১১.৩১ টাকা। যা ২০১৬ সালের ৩০ সেপ্টেম্বর ছিলো ১০.১৬ টাকা।

জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৯ মাসে এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্সের শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.৬১ টাকা। আগের বছর একই সময়ে হয়েছিলো ১.৬৫ টাকা। আর ৩০ সেপ্টেম্বর ২০১৭ পর্যন্ত কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দাড়িয়েছে ১৮.৬২ টাকা। ২০১৬ সালের ৩০ সেপ্টেম্বর শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) ছিলো ১৮.০২ টাকা।

জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৯ মাসে বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্সের শেয়ার প্রতি লোকসান হয়েছে ৫.৪৫ টাকা। আগের বছর একই সময়ে লোকসান হয়েছিলো ৪.৯০ টাকা। আর ৩০ সেপ্টেম্বর ২০১৭ পর্যন্ত কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (লোকসান) দাড়িয়েছে ২.৩০ টাকা। ২০১৬ সালের ৩০ সেপ্টেম্বর শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) ছিলো ৫.০২ টাকা।

ব্রিটিশ আমেরিকান টোবাকো : তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি-সেপ্টেম্বর’১৭) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্রিটিশ আমেরিকান টোবাকো। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, তৃতীয় প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১০১.১১ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ৯০.৫৩ টাকা। এদিকে তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩৩.০৮ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ২৬.২৯ টাকা।

বাটা সু: শেয়ারবাজারে তালিকাভুক্ত বাটা সু’র চলতি বছরের ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর) শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৫৬.৭১ টাকা। যার পরিমাণ আগের বছর একই সময়ে হয়েছিল ৪৬.৮৭ টাকা। এ হিসাবে ইপিএস বেড়েছে ৯.৮৪ টাকা বা ২১ শতাংশ। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে ৩য় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর ২০১৭) কোম্পানিটির ইপিএস হয়েছে ১৭.৪২ টাকা। যার পরিমাণ আগের বছর ছিল ২২.০৮ টাকা। কোম্পানিটির চলতি বছরের ৩০ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাড়িয়েছে ৩০৬.১৯ টাকায়।

জানা গেছে, রিপাবলিক ইন্স্যুরেন্সের চলতি বছরের ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর) শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.৫১ টাকা। যার পরিমাণ আগের বছর একই সময়ে হয়েছিল ১.৩৭ টাকা। এ হিসাবে ইপিএস বেড়েছে ০.১৪ টাকা বা ১০ শতাংশ। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে ৩য় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর ২০১৭) কোম্পানিটির ইপিএস হয়েছে ০.৪৬ টাকা। যার পরিমাণ আগের বছর ছিল ০.৩৬ টাকা। কোম্পানিটির চলতি বছরের ৩০ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাড়িয়েছে ১৪.৬৯ টাকায়।

জানা গেছে, বার্জার পেইন্টস বাংলাদেশের চলতি অর্থবছরের ৬ মাসে (এপ্রিল-সেপ্টেম্বর) শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২৯.৮৩ টাকা। যার পরিমাণ আগের বছর একই সময়ে হয়েছিল ৩৬.১০ টাকা। এ হিসাবে ইপিএস কমেছে ৬.২৭ টাকা বা ১৭ শতাংশ। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে ২য় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর ২০১৭) কোম্পানিটির ইপিএস হয়েছে ১১.৪৩ টাকা। যার পরিমাণ আগের বছর ছিল ১৩.৫৮ টাকা। কোম্পানিটির চলতি বছরের ৩০ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাড়িয়েছে ২৩৬.৮৪ টাকায়।

ইউনিয়ন ক্যাপিটাল: শেয়ারবাজারে তালিকাভুক্ত ইউনিয়ন ক্যাপিটালের চলতি বছরের ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর) শেয়ারপ্রতি লোকসান হয়েছে ২.১৮ টাকা। যার পরিমাণ আগের বছর একই সময়ে লোকসান হয়েছিল ২.৮৮ টাকা।

এ হিসাবে শেয়ারপ্রতি লোকসান কমেছে ০.৭০ টাকা বা ২৪ শতাংশ। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। কোম্পানিটির চলতি বছরের ৩০ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাড়িয়েছে ১৩.৩৬ টাকায়।