dividendsদেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কিছু কোম্পানি অপ্রত্যাশিত হারে স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। স্বল্প সময়ের ব্যবধানে কোম্পানির আর্থিক অবস্থা দ্বিগুণ হয়ে যাওয়া ও স্টক ডিভিডেন্ড ঘোষণায় বিনিয়োগকারীসহ বাজার সংশ্লিষ্ট প্রত্যেক মহলে আলোচনার ঝড় উঠেছে।

কারণ কোম্পানিগুলোর স্টক ডিভিডেন্ড ঘোষণায় বিনিয়োগকারীরা সাময়িকভাবে উপকৃত হলেও দীর্ঘমেয়াদে ক্ষতিগ্রস্ত হন। আর এতে উদ্যোক্তা-পরিচালকদের মুনাফার হাড়ি বোঝাই হলেও ক্ষতিগ্রস্ত হচ্ছেন বিনিয়োগকারীরা।

অবশ্য এটাকে অনেকটা ‘লাভের গুড় পিপড়ায় খাওয়া’র সঙ্গে তুলনা করেছেন বিনিয়োগকারী ও বাজার সংশ্লিষ্টরা। তাদের মতে, দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত অধিকাংশ ব্যাংকই সমাপ্ত বছরে বিনিয়োগকারীদের জন্য স্টক ডিভিডেন্ড প্রদান করে। এতে শেয়ার সংখ্যা বাড়লেও থিওরিটিক্যাল অ্যাডজাস্টমেন্টের কারণে শেয়ার দর কমে যায়।

পরিণতিতে কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের মুনাফার হাড়ি বোঝাই হলেও ক্ষতিগ্রস্ত হচ্ছেন ক্ষুদ্র বিনিয়োগকারীরা। কারণ হিসেবে তারা বলেন, আমাদের দেশের বর্তমান প্রেক্ষাপটে সাধারণ বিনিয়োগকারীরা স্বল্প সময়ে মুনাফা লাভের উদ্দেশে বিনিয়োগ করে থাকেন। অবশ্য সাধারণ বিনিয়োগকারীদের হাতে পর্যাপ্ত অলস অর্থ না থাকাটাও এর অন্যতম কারণ।

আজ প্রিমিয়ার ব্যাংক ও স্ট্যান্ডার্ড ব্যাংক স্টক ডিভিডেন্ডের নামে বিনিয়োগকারীদের নামে কাগজ ডিভিডেন্ড ঘোষনা করছে।
প্রিমিয়ার ব্যাংক: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রিমিয়ার ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর, ২০১৭ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে।

আজ অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ ডিভিডেন্ড দেয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা যায়, সমাপ্ত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২.৮৩ টাকা এবং এককভাবে ২.৭৪ টাকা। যা আগের বছর একই সময় ছিল সমন্বিত ২.৩০ টাকা এবং এককভাবে ২.২৮ টাকা।

এছাড়া আলোচিত সময়ে কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৮.৯১ টাকা এবং শেয়ার প্রতি সমন্বিত নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৩.৫৮ টাকা।

ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) আগামী ১৪ মে সকাল সাড়ে ১০টায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৫ এপ্রিল।

স্ট্যান্ডার্ড ব্যাংক: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড ৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দেয়ার সুপারিশ করেছে। আজ অনুষ্ঠিত ব্যাংকটির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

জানা যায়, সমাপ্ত অর্থবছরে ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছৈ ১.৫৬ টাকা। এছাড়া শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ০.৮৪ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ১৬.৯৪ টাকা।

ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১০ মে বেলা ১২টায় পুলিশ কনভেশন সেন্টার, ইস্কাটন,রমনা,ঢাকায় অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ২৫ এপ্রিল নির্ধারণ করা হয়েছে।