bank-(2)দেশ প্রতিক্ষণ, ঢাকা: আজ ও দরপতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৫৯ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর কমেছে। আর ব্যাংক খাতের ৪০ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন ব্যাংক খাতের কোম্পানিগুলোর মধ্যে শেয়ার দর কমেছে ১২ টির বা ৪০ শতাংশের, অপরিবর্তিত রয়েছে ৮টির বা ২৭ শতাংশের এবং শেয়ার দর বেড়েছে ১০টির বা ৩৩ শতাংশ কোম্পানির।

আজ শেয়ার দর সর্বোচ্চ কমেছে ব্র্যাক ব্যাংকের। ব্যাংকটির শেয়ার দর ১.৬০ টাকা কমেছে। দ্বিতীয় সর্বোচ্চ ১.৩০ টাকা কমেছে পূবালী ব্যাংকের এবং তৃতীয় সর্বোচ্চ ০.৮০ টাকা কমেছে মার্কেন্টাইল ব্যাংকের।

এছাড়া সিটি ব্যাংকের ০.৭০ টাকা; ট্রাস্ট ব্যাংকের ০.৫০ টাকা; ডাচবাংলার ০.৪০ টাকা, প্রাইম ব্যাংকের ০.৩০ টাকা; ঢাকা, যমুনা, এক্সিম ব্যাংকের শেয়ার দর কমেছে ০.২০ টাকা করে এবং প্রিমিয়ার ও আইএফআইসি ব্যাংকের শেয়ার কমেছে ০.১০ টাকা করে।

আজ শেয়ার দর সর্বোচ্চ বেড়েছে রূপালী ব্যাংকের। ব্যাংকটির শেয়ার দর ১.৮০ টাকা বেড়েছে। এছাড়া ০.৮০ টাকা বেড়েছে স্যোসাল ইসলামী ব্যাংকের; ইস্টার্ন ব্যাংকের ০.৭০ টাকা; এনসিসি, ন্যাশনাল ও আল আরাফাহ ইসলামী ব্যাংকের ০.৩০ টাকা করে এবং এবি, ইসলামী, ওয়ান ও শাহজালাল ইসলামী ব্যাংকের শেয়ার দর ০.১০ টাকা করে বেড়েছে।

এদিন শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ৮ টি ব্যাংকের। ব্যাংকগুলো হলো – ব্যাংক এশিয়া, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, আইসিবি ইসলামিক ব্যাংক, মিউচ্যুয়াল ট্রস্ট ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক এবং উত্তরা ব্যাংক।