দেশ প্রতিক্ষণ, ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটের ‘উন্নত সংস্করণ’ চালুর শুরুতেই জটিলতা দেখা দিয়েছে। ওয়েবসাইটে ঢুকে নানা সমস্যার মুখে পড়ছেন বিনিয়োগকারীরা। মঙ্গলবার নতুন সংস্করণের এই ওয়েবসাইট উদ্বোধন করে ডিএসই। আর আজ থেকে এই ওয়েবসাইটে লেনদেনের চিত্র প্রদর্শন করা হচ্ছে। ওয়েবসাইট উদ্বোধনের পর মঙ্গলবার রাতে সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে ‘উন্নত সংস্করণের ওয়েবসাইট’ চালুর তথ্য জানায় ডিএসই।

রও পড়ুন…

পুঁজিবাজারে ঘুরে ফিরে স্থিতিশীলতার আভাস 

ডিএসই জানায়, আপডেট সাইটটি খুব ব্যবহারবান্ধব ও রেসপনসিভ হবে। যা ব্যবহারকারীর চাহিদা অনুযায়ী প্রদর্শনের ব্যবস্থা এবং এক্সিলারেটেড মোবাইল পেজের (এএমপি) বৈশিষ্টগুলোর সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে সামঞ্জস্য করবে। ডিএসই এমন দাবি করলেও বুধবার লেনদেনের শুরুতেই ওয়েবসাইটে ঢুকতে বিড়ম্বনায় পড়েছেন বিনিয়োগকারীরা। কোনো কোনো বিনিয়োগকারী বারবার চেষ্টা করেও ওয়েবসাইটে ঢুকতে পারছেন না।

রও পড়ুন…

পুঁজিবাজারকে স্থিতিশীল রাখতে সর্বাত্বক সহযোগিতা করবে কেন্দ্রীয় ব্যাংক 

এ বিষয়ে একটি ব্রোকারেজ হাউসের কর্মকর্তা বলেন, ‘ঘটা করে উন্নত সংস্করণের ওয়েবসাইট চালু করা হয়েছে। ওয়েবসাইট এতই উন্নত যে সাইটে ঢোকা যাচ্ছে না।’

শরিফুল নামের এক বিনিয়োগকারী বলেন, ‘মোবাইল দিয়ে কয়েকবার চেষ্টার পর ওয়েবসাইটে ঢুকতে পারি। কিন্তু এরপর রিফ্রেশ দিতেই আর ওয়েবসাইটে ঢোকা যাচ্ছে না।’ তিনি বলেন, ‘গতকাল বিভিন্ন অনলাইনে দেখলাম ডিএসই উন্নত সংস্করণের ওয়েবসাইট চালু করেছে। উন্নত সংস্করণের ওয়েবসাইটের নমুনা কি এই?’

এদিকে ওয়েবসাইটের নতুন সংস্করণের বিভিন্ন বৈশিষ্ট্যের তথ্যও দিয়েছে ডিএসই। এর মধ্যে রয়েছে-

রেসপনসিভ লেআউট স্বয়ংক্রিয়ভাবে ডেস্কটপ, ল্যাপটপ, ট্যাব, মোবাইল ইত্যাদি ডিভাইসের স্ক্রিনের আকারের সঙ্গে খাপ খাবে।

ইংরেজি ও বাংলা উভয় সংস্করণের জন্য একই রকম ভিউ পাওয়া যাবে।

এক্সিলারেটেড মোবাইল পেজ মডিউলটি নতুন সংযোজন করা হয়েছে। যাতে ব্যবহারকারীরা মোবাইলের ন্যূনতম ডেটা ব্যবহার করে বাজারের তথ্য পাবেন।

পিএইচপি প্রোগ্রামিং ভাষার সংস্করণের আপগ্রেডেশন।

প্রযুক্তিগত দুর্বলতা কাটিয়ে সাইটগুলোকে আরও অধিক সুরক্ষিত করা হয়েছে।

ডেটা অ্যাকসেস কর্মক্ষমতা উন্নত করা হয়েছে।

ওয়েবসাইট অধিক ব্যবহারবান্ধব করা হয়েছে।

মাইএসকিউএল ডাটাবেজ সংস্করণের আপগ্রেডেশন।

ওয়েবসাইটে প্রবেশের ক্ষেত্রে দেখা দেয়া, সমস্যার বিষয়ে ডিএসইর দায়িত্বশীল কোনো কর্মকর্তার বক্তব্য পাওয়া যায়নি। তবে প্রতিষ্ঠানটির একাধিক কর্মকর্তা জানান, ডিএসইর কর্মকর্তারাই ওয়েবসাইটে ঢুকতে সমস্যায় পড়ছেন। এ নিয়ে কর্মকর্তাদের মধ্যে নানা আলোচনা-সমালোচনা হচ্ছে।
এক কর্মকর্তা জানান, সমস্যার বিষয়ে ঊধ্র্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। আইটি বিভাগ থেকে জানানো হয়েছে, হিট বেশি, এ কারণে সমস্যা হচ্ছে।