দেশ প্রতিক্ষণ, ঢাকা: বাংলাদেশ শিপিং করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক কমোডোর সুমন মাহমুদ সাব্বির বলেন, ‘নতুন জাহাজ কিনতে প্রকল্প গ্রহণ করা হয়েছে। বিএসসির বহরে বর্তমানে আটটি জাহাজ রয়েছে।’ কয়লা, তেল, গ্যাস ও কনটেইনার পরিবহনের জন্য ২৬টি জাহাজ কিনবে বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি)। মঙ্গলবার দুপুরে চট্টগ্রামের সল্টগোলায় বিএসসি ভবনে ৪৩তম বার্ষিক সাধারণ সভায় এ তথ্য জানান করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কমোডোর সুমন মাহমুদ সাব্বির।

তিনি বলেন, ‘নতুন জাহাজ কিনতে প্রকল্প গ্রহণ করা হয়েছে। এর মধ্যে কয়লা পরিবহনের জন্য দুইটি মাদার বাল্ক, ১০টি বাল্ক ক্যারিয়ার, ক্রুড অয়েল পরিবহনের জন্য দুইটি মাদার ট্যাংকার, ডিজেল ও জেট ফুয়েল পরিবহনের জন্য দুইটি মাদার প্রোডাক্ট অয়েল ট্যাংকার, তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) পরিবহনের জন্য ছয়টি জাহাজ, কনটেইনার পরিবহনের জন্য চারটি জাহাজ ক্রয়ের প্রকল্প নেয়া হয়। বিএসসির বহরে বর্তমানে আটটি জাহাজ রয়েছে।’ কমোডোর সুমন মাহমুদ সাব্বির জানান, বিএসসি গত অর্থবছরে ৪১ কোটি ৪৭ লাখ টাকা নিট লাভ করেছে।

সভায় জানানো হয়, ২০১৯-২০ অর্থবছরে বিএসসির পরিচালনা আয় ছিল ২৭৯ কোটি ৯০ লাখ টাকা। অন্য খাত থেকে আয় ৪২ কোটি ৯৪ লাখ টাকা। মোট আয় ৩২২ কোটি ৮৪ লাখ টাকা। পরিচালনা ব্যয় ১৭৭ কোটি ৭৩ লাখ টাকা। এতে আরও জানানো হয়, এ অর্থবছরে অন্যান্য ব্যয় হয়েছে ৬৭ কোটি ৬৩ লাখ টাকা। মোট ব্যয় হয়েছে ২৪৫ কোটি ৩৬ লাখ টাকা। নিট লাভ হয় ৪১ কোটি ৪৭ লাখ টাকা। সভায় শেয়ার হোল্ডারদের ২০১৯-২০ অর্থবছরে জন্য ১০ শতাংশ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত হয়।

বিএসসির বহরে নতুন ছয়টি জাহাজ যুক্ত হওয়ায় সংস্থাটির নিট আয় বেড়েছে। সভায় বিএসসির ২০১৯-২০ অর্থবছরের নিরীক্ষিত আর্থিক হিসার অনুমোদন, বহিরাগত যুগ্ম নিরীক্ষক নিয়োগ, পরিচালকমণ্ডলীর দেয়া প্রতিবেদন অনুমোদন করা হয়। সভায় রেকর্ড ডেট ও নিরীক্ষিত আরপিও প্রতিবেদন অনুমোদন, শেয়ার হোল্ডারদের লভ্যাংশ ও কর্মকর্তা-কর্মচারীদের মুনাফা বোনাস দেয়ার বিষয়ে সভায় আলোচনা হয়। আগামী ২৩ ডিসেম্বর বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখও নির্ধারণ করা হয়। সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএসসির পরিচালক (অর্থ) শফিউল আলম, পরিচালক (বাণিজ্য) পিষুস দত্ত, পরিচালক (টেকনিক্যাল) ইঞ্জিনিয়ার মোহাম্মদ ইউসুফ, সচিব খালেদ মাহমুদ।