দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে কারিগরি জটিলতা দেখা গেছে। লেনদেন শুরু হওয়ার পর প্রায় ৪০ মিনিট এ জটিলতা ছিল। এর ফলে লেনদেন চললেও ডিএসই ওয়েবসাইটে সঠিক তথ্য প্রদর্শন হয়নি। এর আগে ১৯ আগস্ট নতুন ওয়েবসাইট চালুর পর থেকেই অচলাবস্থা চলছে ডিএসইতে। কিছু দিন পররই এমন ভোগান্তিতে পড়তে হয় বিনিয়োগকারীদের।

বিষয়টি স্বীকার করে ডিএসইর উপমহাব্যবস্থাপক শফিকুর রহমান বলেন, ‘লেনদেনে কোনো সমস্যা হয়নি। আমাদের ওয়েবসাইটে সমস্যা ছিল। এটা কারিগরি ত্রুটির কারণে হয়েছে। তবে এখন কোনো সমস্যা নেই।’ তিনি বলেন, ‘যারা ওয়েবসাইটে লেনদেন দেখেছেন তারা এমন ভোগান্তিতে পড়েছেন।’

নাম প্রকাশে অনিশ্চিুক এক ব্রোকারেজ হাউসের কর্মকর্তা বলেন, সাম্প্রতিক সময়ে ডিএসই’র ভূমিকা খুবই রহস্যজনক। লেনদেন বাড়ায় সময় লেনদেনের ক্ষেত্রে বিভিন্ন সমস্যা দেখা দিচ্ছিল। সফটওয়্যারে ক্রয়-বিক্রয়ের আদেশ নিতে ঐ সময় অনেক সময় নিতে। এখন আবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে কারিগরি জটিলতা দেখা গেছে। লেনদেন শুরু হওয়ার পর প্রায় ৪০ মিনিট এ জটিলতা ছিল। ফলে এক কথায় ডিএসই’র ওয়েবসাইটে এখন হ-য-ব-র-ল অবস্থা।

একই বিষয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম বলেন, ‘সকালে আমরা ওয়েবসাইটে এমন সমস্যা নজরে আসে। বিষয়টি ডিএসইকে জানানোর পর তারা তা সমাধান করেছে। এখন আর জটিলতা নেই।’

তিনি বলেন, ‘এ সমস্যার কারণে ট্রেডিং ইঞ্জিনে কোনো সমস্যা হয়নি। ফলে লেনদেন সঠিকভাবেই হয়েছে। ওয়েবসাইটে লেনদেনের যে তথ্য প্রদর্শন করা হয় সেখানে সমস্যা হয়েছে।’ এর আগেও ডিএসই লেনদেনে জটিলতা দেখা দিয়েছিল। তখন প্রায় ১০ মিনিট লেনদেন করতে পারেননি বিনিয়োগকারীরা।

সে সময় ডিএসইর পক্ষ থেকে বলা হয়েছিল, শিগগিরই ডিএসই অল্টারনেটিভ মার্কেট (যেমন: এসএমই প্ল্যাটফর্ম, ডেরিভেটিভ মার্কেট) চালুর উদ্যোগ নেবে। এ মার্কেটগুলো এখন পরীক্ষামূলক অবস্থায় আছে। এর জন্য মাঝে মাঝে এ ধরনের সমস্যা হয়ে থাকে।