দেশ প্রতিক্ষণ, ঢাকা : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচকে ও বাজার মূলধনে সপ্তাহের প্রথম কার্যদিবসে সর্বোচ্চ উচ্চতার রেকর্ড হয়েছে। কিন্তু রেকর্ড উচ্চতার দিনেও আজ ডিএসইতে দুই খাতের শেয়ারে ছিল ভরাডুবি। খাত দুটোর বেশিরভাগ শেয়ার দরই কমেছে। খাতগুলো হলো- ব্যাংক ও বিমা খাত।

বিমা খাত : বিমা খাতের ৫১টির কোম্পানির মধ্যে আজ দর কমেছে ৪৩টির বা ৮৪.৩১ শতাংশ কোম্পানির। দর বেড়েছে ৭টির বা ১৩.৭২ শতাংশ কোম্পানির। খাতটিতে দর বেশি কমেছে প্রাইম ইন্সুরেন্সের ৯.৮৯ শতাংশ, ফনিক্স ইন্সুরেন্সের ৫.০৩ শতাংশ, প্রভাতী ইন্সুরেন্সের ৪.৯৯ শতাংশ, মার্কেন্টাইল ইন্সুরেন্সের ৪.২৬ শতাংশ, পাইওনিয়ার ইন্সুরেন্সের ৪.১৬ শতাংশ, গ্লোবাল ইন্সুরেন্সের ৪.০৮ শতাংশ, পপুলার লাইফ ইন্সুরেন্সের ৪ শতাংশ।

ব্যাংক খাত : ব্যাংক খাতের ৩১টির কোম্পানির মধ্যে দর কমেছে ১৮টির বা ৫৮.০৬ শতাংশ কোম্পানির। দর বেড়েছে ৭টির বা ২২.৫৮ শতাংশ কোম্পানির। অপরিবর্তিত রয়েছে ৬টির বা ১৯.৩৫ শতাংশ কোম্পানির। এখাতে দর বেশি কমেছে এক্সিম ব্যাংকের, সোস্যাল ইসলামী ব্যাংকের, ঢাকা ব্যাংকের, ট্রাস্ট ব্যাংকের, ব্যাংক এশিয়ার, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের, যমুনা ব্যাংকের ও আল-আরাফা ইসলামী ব্যাংকের। যদিও কোম্পানিগুলোর দর যৎসামান্য কমেছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, জুন ক্লোজিং শেয়ারের সামনে ডিভিডেন্ড রয়েছে। এই কারণে বিনিয়োগকারীরা জুন ক্লোজিং শেয়ারের দিকে বেশি ঝুঁকছে। এরফলে ডিসেম্বর ক্লোজিং শেয়ারের কাটতি কিছুটা কমেছে।

ছয় মাসের মধ্যে তিন কোম্পানির সর্বোচ্চ লেনদেন: সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার পুঁজিবাজারের তালিকাভুক্ত তিন কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে গত ছয় মাসের মধ্যে সর্বোচ্চ। প্রতিষ্ঠান তিনটির মধ্যে রয়েছে সিলকো ফার্মাসিটিক্যালস লিমিটেড, পিপলস ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং এনএলআই ফাস্ট মিউচ্যুয়াল ফান্ড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, প্রতিষ্ঠান তিনটির মধ্যে সিলকো ফার্মাসিটিক্যালস লিমিটেডের সোমবার শেয়ার লেনদেন হয়েছে এক কোটি তিন লাখ ৪৪ হাজার ৮৭৮টি। ডিএসইর তথ্য অনুযায়ী যা গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ। এতে করে কোম্পানিটি আজ মোট লেনদেন করে ৩৫ কোটি ৪৬ লাখ ৩০ টাকা। যা লেনদেনে ডিএসইর শীর্ষ দশের মধ্যে সপ্তম অবস্থান।

দিনটিতে প্রতিষ্ঠানটি মোট লেনদেন করেছে ৩৫ কোটি ৪৬ লাখ ৩০ টাকা। আগের দিন কোম্পানিটির শেয়ারদর ছিল ৩৩ টাকা ২০ পয়সা। আজ ক্লোজিং দর হয়েছে ৩৫ টাকা ৩০ পয়সায়। আজ কোম্পানিটি দর বেড়েছে ২ টাকা ১০ পয়সা বা ৬.৩৩ শতাংশ। কোম্পানিটির আজ সর্বোচ্চ দর উঠেছিল ৩৫ টাকা ৭০ পয়সা।

পিপলস ইন্স্যুরেন্সের আাজ শেয়ার লেনদেন হয়েছে ৪৬ লাখ ৭৮ হাজার ৩২৫টি। ডিএসইর তথ্য অনুযায়ী যা গত ছয় মাসের মধ্যে এটি সর্বোচ্চ লেনদেন। আজ প্রতিষ্ঠানটি ডিএসইর লেনদেনের শীর্ষ দশের মধ্যে নবম অবস্থানে উঠে এসেছে। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩৫ কোটি ৪৬ লাখ ৩০ টাকা।

আগের দিন কোম্পানিটির শেয়ারদর ছিল ৫৬ টাকা ৬০ পয়সা। আজ ক্লোজিং দর হয়েছে ৫৮ টাকা ৮০ পয়সায়। আজ কোম্পানিটি দর বেড়েছে ২ টাকা ২০ পয়সা বা ৩.৮৯ শতাংশ। কোম্পানিটির আজ সর্বোচ্চ দর উঠেছিল ৫৯ টাকা ৯০ পয়সা।

এনএলআই ফাস্ট মিউচ্যুয়াল ফান্ড সোমবার ইউনিট লেনদেন হয়েছে ৪৪ লাখ ২০ হাজার ৯৫টি। ডিএসইর তথ্য অনুযায়ী যা গত ছয় মাসের মধ্যে আজ ফান্ডটির সর্বোচ্চ লেনদেন হয়েছে। আজ প্রতিষ্ঠানটি টাকার অংকে মোট লেনদেন করেছে ৭ কোটি ৯২ লাখ টাকা।

আগেরদিন প্রতিষ্ঠানটির ইউনিট দর ছিল ১৭ টাকা ৬০ পয়সা। আজ ক্লোজিং দর হয়েছে ১৮ টাকায়। আজ ফান্ডটির দর বেড়েছে ৪০ পয়সা বা ২.২৭ শতাংশ। আজ সর্বোচ্চ দর উঠেছিল ১৮ টাকা ২০ পয়সা।

আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের পুঁজিবাজারকে ব্র্যান্ডিং করতে চায় বিএসইসি: বিদেশি বিনিয়োগ আকর্ষণের জন্য আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের পুঁজিবাজারকে ব্র্যান্ডিং করতে চায় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এক্ষেত্রে জনপ্রিয় গণমাধ্যম ব্লুমবার্গের মাধ্যমে বাংলাদেশের পুঁজিবাজার নিয়ে প্রচার-প্রচারণা চালাতে চায় কমিশন। বাংলাদেশের পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগ আনার প্রক্রিয়ায় ব্লুমবার্গকে সম্পৃক্ত করার সম্প্রতি আগ্রহী প্রতিষ্ঠানের কাছ থেকে দরপত্র আহ্বান করেছে বিএসইসি।

প্রতিষ্ঠানটির দরপত্রে বলা হয়েছে, বিএসইসি পুঁজিবাজারে বিদেশী নাগরিকদের বিনিয়োগে আকৃষ্ট করতে এর সম্ভাবনা, অর্থনৈতিক উন্নয়ন ও প্রবৃদ্ধির তথ্য তুলে ধরতে চায়। বর্তমানে বিএসইসি দীর্ঘমেয়াদি অর্থায়নের মূল উৎস হিসেবে পুঁজিবাজারকে গড়ে তোলার জন্য কঠোর প্রয়াস চালাচ্ছে। বাংলাদেশের বন্ড মার্কেটের উন্নয়নে কমিশন পদক্ষেপ নিয়েছে। একই সঙ্গে সুকুক, এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (ইটিএফ), ভেঞ্চার ক্যাপিটাল, প্রাইভেট ইকুইটি ও ইমপ্যাক্ট ফান্ডের মতো নতুন পণ্যের প্রচলন করতে যাচ্ছে, যা বিনিয়োগের ক্ষেত্রকে আরো বৈচিত্র্যময় করবে।

দেশের পুঁজিবাজারে শিগগিরই ডেরিভেটিভস অন্তর্ভুক্ত হবে। বিএসইসি ‘দ্য রাইজিং অব বেঙ্গল টাইগার: পটেনশিয়াল অব বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট’ ব্যানারে আন্তর্জাতিকভাবে স্বীকৃত ব্যবসায়িক গণমাধ্যম ব্লুমবার্গের সঙ্গে সংযুক্ত হয়ে বিশ্বব্যাপী প্রচারণার মাধ্যমে বৈচিত্র্যময় বিনিয়োগকারীদের কাছে পৌঁছতে চায়।

এই কর্মসূচির আওতায় ব্লুমবার্গ টিভি, প্রিন্ট ও ডিজিটাল মাধ্যমের জন্য কনটেন্ট তৈরি করা হবে। ১৬ মাসব্যাপী এ কর্মসূচি চলাকালীন ব্লুমবার্গ তাদের ওয়েবসাইটে বাংলাদেশকে নিয়ে একটি কনটেন্ট হাব তৈরি করবে।

বিদেশী বিনিয়োগকারীদের কাছে বাংলাদেশের উত্থান ও এর পুঁজিবাজারের ভালো রিটার্নের পাশাপাশি আকর্ষণীয় বিনিয়োগের স্থান হিসেবে তুলে ধরতে এরই মধ্যে নিজস্ব উদ্যোগে বিএসইসি এই কর্মসূচির আওতায় বিশ্বের বিভিন্ন দেশে রোড শো আয়োজনের পরিকল্পনা করেছে। বিএসইসি প্রত্যাশা করছে, এসব রোড শোর তথ্য ব্লুমবার্গ প্রচার করবে এবং এর মাধ্যমে বহির্বিশ্বে বাংলাদেশকে উপস্থাপন করা সম্ভব হবে।

দেশের স্বনামধন্য বিপণন ও যোগাযোগ সংস্থাগুলোর সহায়তায় ব্লুমবার্গ মিডিয়ায় প্রচার-প্রচারণার মাধ্যমে এ কর্মসূচিকে সফল করতে চায় বিএসইসি। এক্ষেত্রে দেশীয় প্রতিষ্ঠান ব্লুমবার্গ-সংক্রান্ত প্রাথমিক সেবা প্রদানকারীর ভূমিকায় থাকবে। নির্ধারিত পোর্টালের মাধ্যমে রোড শোর নিবন্ধন, হালনাগাদ তথ্য, আসন্ন অনুষ্ঠান এবং যেকোনো ধরনের প্রশ্ন ও উত্তর দেয়ার ব্যবস্থা থাকবে এতে।

পোর্টালে টিভি, প্রিন্ট ও ডিজিটাল মাধ্যমের জন্য ব্লুমবার্গের তৈরি করা কনটেন্ট প্রচার ও উপস্থাপন করা হবে। আগ্রহী প্রতিষ্ঠানকে ১৬ আগস্ট বিকাল ৪টার মধ্যে দরপত্র সংগ্রহ করে ১৭ আগস্ট বেলা ২টার মধ্যে জমা দিতে বলা হয়েছে। একইদিন বেলা ৩টায় দরপত্র খোলা হবে।

পুঁজিবাজারে ইতিহাসের নতুন রেকর্ড সৃষ্টি: প্রাণঘাতী করোনার মধ্যেও অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলামের গতিশীল নেতৃত্বাধীন কমিশনের উপর ভর করে পুঁজিবাজারে একের পর এক রেকর্ড সৃষ্টি হচ্ছে। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ও বাজার মূলধনে নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। সপ্তাহের প্রথম কার্যদিবসে লেনদেনের মাধ্যমে ঊভয় ক্ষেত্রে ইতিহাসের সর্বোচ্চ উচ্চতায় পৌঁছেছে দেশের পুঁজিবাজার।

এদিনের উত্থানে ডিএসইর তালিকাভুক্ত সব সিকিউরিটিজের সামস্টিক দরে (বাজার মূলধন) রেকর্ড সৃষ্টি হয়েছে। এদিন লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৫ লাখ ৩৭ হাজার ৮৭০ কোটি ৯৩ লাখ টাকায়। যা ডিএসইর ইতিহাসের সর্বোচ্চ বাজার মূলধন। আজ ডিএসইতে সিকিউরিটিজের ৩ হাজার ৪৬৬ কোটি ১৩ লাখ টাকার দর বেড়েছে।

আজ ডিএসইএক্স সূচকটি ৫৬.৩১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪৮১.৫৬ পয়েন্টে দাঁড়িয়েছে। যা সূচকটি ২০১৩ সালের ২৭ জানুয়ারি চালু হওয়ার পরে সর্বোচ্চ। তবে পূর্বের যেকোন সময়ের তুলনায় এই সূচকটি বর্তমান কমিশনের নেতৃত্বে গত ২৯ জুলাই অতিক্রম করে উপরে উঠে আসে।
এরপরে সেই উচ্চতাকেই প্রতিনিয়ত অতিক্রম করছে। এই কমিশনের দায়িত্ব নেওয়ার আগে সূচকটি ২০১৭ সালের ২৬ নভেম্বর সর্বোচ্চ স্থানে অবস্থান করছিল। ওই দিন সূচকটি ৬ হাজার ৩৩৬.৮৮ পয়েন্টে অবস্থান করছিল।

অধ্যাপক শিবলীর কমিশন গত বছরের মে মাসে কমিশনের দায়িত্বভার গ্রহন করে। যখন করোনা ভাইরাস আতঙ্কে মানুষের মধ্যে পুঁজিবাজার নিয়ে ছিল ভীষণ ভয়। তবে কমিশন নানামূখী কার্যকর সিদ্ধান্তের মাধ্যমে সেই ভয় কাটিয়ে বাজারে ইতিবাচক প্রভাব ফেলতে ভূমিকা রাখেন। যার নেতৃত্বে বাজারে এখন অংশগ্রহন অনেক বেশি এবং মূল্যসূচক উঠে এসেছে এক অনন্য উচ্চতায়।

আজ লেনদেন শেষে ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১১.১০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৬.২২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৪১১.১৪ পয়েন্টে এবং দুই হাজার ৩৪৪.১০ পয়েন্টে।

এদিন ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২ হাজার ১৮৭ কোটি ৮৩ লাখ টাকার। যা ১ মাস ২২ দিন বা ৩০ কার্যদিবসের মধ্যে সবচেয়ে বেশি। এর আগে চলতি বছরের ১০ জুন আজকের চেয়ে বেশি অর্থাৎ ২ হাজার ৬৬৯ কোটি ২৫ লাখ টাকার লেনদেন হয়েছিল।

ডিএসইতে আজ ৩৭৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৩২টির বা ৬১.৮৭ শতাংশের, শেয়ার দর কমেছে ১১৮টির বা ৩১.৪৭ শতাংশের এবং ২৫টির বা ৬.৬৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২২৩.৩৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৮৫৮.৭৩ পয়েন্টে। সিএসইতে আজ ৩২৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৩১টির দর বেড়েছে, কমেছে ৬৯টির আর ২৩টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৭৩ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

প্রণোদনার অর্থের ব্যবহার নিশ্চিত করতে অভ্যন্তরীণ নিরীক্ষার নির্দেশ: করোনার নেতিবাচক প্রভাব মোকাবিলায় ঘোষিত প্রণোদনা প্যাকেজের অর্থের কার্যকর ব্যবহার নিশ্চিত করতে সব আর্থিক প্রতিষ্ঠানকে অভ্যন্তরীণ নিরীক্ষা করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। সোমবার কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে

নির্দেশনায় বলা হয়েছে, নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) এর কারণে সৃষ্ট সংকট মোকাবিলায় সরকার ঘোষিত আর্থিক প্রণোদনা প্যাকেজের আওতায় প্রদত্ত ঋণের যথাযথ ব্যবহার নিশ্চিত করতে আর্থিক প্রতিষ্ঠানকে আর্থিক নিরীক্ষা বিভাগের মাধ্যমে যাচাই করার নির্দেশ দেওয়া হয়েছে। সরকার এবং বাংলাদেশ ব্যাংক কর্তৃক ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় প্রদত্ত ঋণ যথাযথ খাতে ব্যবহৃত না হয়ে কিছু কিছু ঋণ অনুৎপাদনশীল খাতে ব্যবহৃত হচ্ছে। এছাড়া, কোনো কোনো ক্ষেত্রে ওই ঋণ দ্বারা ঋণগ্রহীতার বিদ্যমান অপর কোন ঋণের দায় সমন্বিত হচ্ছে।

প্রণোদনা প্যাকেজের জন্য অনুসরণীয় নির্দেশনা যথাযথভাবে পরিপালন করা না হলে মূল উদ্দেশ্যই ব্যাহত হবে। তা কোনোভাবেই কাঙ্ক্ষিত নয়। এসব কারণে প্রণোদনা প্যাকেজের ঋণের সদ্ব্যবহার করতে অভ্যন্তরীণ নিরীক্ষা বিভাগের মাধ্যমে তা যাচাই করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

ব্লক মার্কেটে ৬ কোম্পানির লেনদেনের শীর্ষে: পুঁজিবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে ৫৬টি কোম্পানির ৬১ কোটি টাকার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে ১২টির বড় লেনদেন হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, কোম্পানিগুলোর ১ কোটি ৩৯ লাখ ৩১ হাজার ৩১টি শেয়ার ১০৯ বার হাত বদল হয়েছে। এর মাধ্যমে কোম্পানিগুলোর ৬১ কোটি ৮০ লাখ ৭৮ হাজার টাকার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ১৬ কোটি ২৯ লাখ ৭০ হাজার টাকার লেনদেন হয়েছে রবি আজিয়াটার। দ্বিতীয় সর্বোচ্চ ৫ কোটি ১৬ লাখ ৯৭ হাজার টাকার সাউথইস্ট ব্যাংকের এবং তৃতীয় সর্বোচ্চ ৪ কোটি ৯২ লাখ ৪৮ হাজার টাকার লেনদেন হয়েছে ফনিক্স ইন্স্যুরেন্সের।

এছাড়া গ্রামীণফোনের ৪ কোটি ৯ লাখ ৪৭ হাজার টাকার, ফরচুন সুজের ৪ কোটি ২ লাখ ৯২ হাজার টাকার, ব্র্যাক ব্যাংকের ৩ কোটি ৯২ লাখ ৩৫ হাজার টাকার, বাংলাদেশ সাবমেরিন কেবলের ৩ কোটি ৮২ লাখ ৬৬ হাজার টাকার, এসিআইয়ের ৩ কোটি ১৫ লাখ ৬ হাজার টাকার, নিউ লাইন ক্লোথিংসের ১ কোটি ৬১ লাখ ৫০ হাজার টাকার, ম্যারিকোর ১ কোটি ৪০ লাখ ২৫ হাজার টাকার, কাট্টালি টেক্সটাইলের ১ কোটি ৩৯ লাখ ৬৭ হাজার টাকার এবং ফনিক্স ফাইন্যান্সের ১ কোটি ৩১ লাখ ৬০ হাজার টাকার লেনদেন হয়েছে।

১০ বিলিয়ন ডলার ক্রয়াদেশের খবরে চাঙা বস্ত্র খাত : জুন ও জুলাই মাসে পোশাক খাতে প্রায় ১০ বিলিয়ন ডলার ক্রয়াদেশের খবর প্রকাশের পর দিন সপ্তাহের প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে বস্ত্র খাতে ব্যাপক চাঙাভাব দেখা দিয়েছে। এই খাতের প্রায় সব কোম্পানির শেয়ারের দর বৃদ্ধির পাশাপাশি লেনদেনও হয়েছে ব্যাপক। আগের কর্মদিবসের চেয়ে লেনদেন বেড়েছে ১০০ কোটি টাকারও বেশি। এছাড়া বস্ত্র খাতের প্রকৌশল খাতের শেয়ারে আগ্রহ বাড়ছে বিনিয়োগকারীদের।

এছাড়া রোববার দৈনিক দেশ প্রতিক্ষণসহ কয়েকটি নিউজ পোর্টাল এক খবরে প্রকাশ পায় ১০ বিলিয়ন ডলার বা ৮৫ হাজার কোটি টাকার যে ক্রয়াদেশ পাওয়া গেছে, সেটি চলতি আগস্ট ও সেপ্টেম্বরের মধ্যে শিপমেন্ট করতে হবে। এই আদেশ গত এক বছরের মোট রপ্তানির প্রায় ৩৫ শতাংশ।
করোনাকালে এই আদেশ তৈরি পোশাক খাতের জন্য আশীর্বাদ হয়ে এসেছে আর পোশাক খাতের শেয়ারে তাই দেখা দিয়েছে নতুন করে আগ্রহ। গত দুই কর্মদিবসে এই খাতের শেয়ারদর এমনিতেই বাড়ছিল। আর নতুন অর্ডারের খবরে তা বাড়ে আরও বেশি।

এদিকে সপ্তাহের প্রথম কার্যদিবসে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ৫৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৪৮১ পয়েন্টে। ২০১৩ সালের ২৭ জানুয়ারি চালু হওয়ার পরে সর্বোচ্চ এটিই সর্বোচ্চ। তবে পূর্বের যেকোন সময়ের তুলনায় এই সূচকটি বর্তমান কমিশনের নেতৃত্বে গত ২৯ জুলাই অতিক্রম করে উপরে উঠে আসে। এরপরে সেই উচ্চতাকেই প্রতিনিয়ত অতিক্রম করছে।

এই কমিশনের দায়িত্ব নেওয়ার আগে সূচকটি ২০১৭ সালের ২৬ নভেম্বর সর্বোচ্চ স্থানে অবস্থান করছিল। ওই দিন সূচকটি ৬ হাজার ৩৩৬.৮৮ পয়েন্টে অবস্থান ছিল। আজ লেনদেন শেষে ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১১.১০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৬.২২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৪১১.১৪ পয়েন্টে এবং দুই হাজার ৩৪৪.১০ পয়েন্টে।

এদিন ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২ হাজার ১৮৭ কোটি ৮৩ লাখ টাকার। যা ১ মাস ২২ দিন বা ৩০ কার্যদিবসের মধ্যে সবচেয়ে বেশি। এর আগে চলতি বছরের ১০ জুন আজকের চেয়ে বেশি অর্থাৎ ২ হাজার ৬৬৯ কোটি ২৫ লাখ টাকার লেনদেন হয়েছিল।

ডিএসইতে আজ ৩৭৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৩২টির বা ৬১.৮৭ শতাংশের, শেয়ার দর কমেছে ১১৮টির বা ৩১.৪৭ শতাংশের এবং ২৫টির বা ৬.৬৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২২৩.৩৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৮৫৮.৭৩ পয়েন্টে। সিএসইতে আজ ৩২৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৩১টির দর বেড়েছে, কমেছে ৬৯টির আর ২৩টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৭৩ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ডিএসই ১১ কোম্পানির শেয়ার বিক্রেতা সংকট: পুঁজিবাজারে তালিকাভুক্ত ১১ কোম্পানির শেয়ার বিক্রেতা সংকট দেখা দিয়েছে। আজ লেনদেনের পৌনে দুই ঘন্টার মধ্যে কোম্পানিগুলোর শেয়ার বিক্রেতা শূন্য হয়ে পড়ে। এই সময়ে সর্বোচ্চ দরেও বিনিয়োগকারীরা কিনতে পারছে না এসব কোম্পানির শেয়ার। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্যজানা গেছে। কোম্পানিগুলোর হলো: এমারেল্ড অয়েল, মেট্রো স্পিনিং, তাওফিকা ফুড, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, আরএসআরএম স্টিল, সেন্ট্রাল ফার্মা, বিবিএস, গোল্ডেন হার্ভেস্ট এগ্রো, ইনডেক্স এগ্রো ও ফার কেমিক্যাল এবং নাহি অ্যালুুমিনায়ম।

এমারেল্ড অয়েল: বৃহস্পতিবার এমারেল্ড অয়েলের শেয়ারের ক্লোজিং দর ছিল ৩২.১০ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ৩৪.৪০ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩৫.৩০ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ৩.২০ টাকা বা ৯.৯৬ শতাংশ বেড়েছে।

তাওফিকা ফুড : বৃহস্পতিবার তাওফিকা ফুডের শেয়ারের ক্লোজিং দর ছিল ৩২.২০ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ৩২.৭০ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩৫.৪০ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ৩.২০ টাকা বা ৯.৯৩ শতাংশ বেড়েছে।

ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড : বৃহস্পতিবার ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের শেয়ারের ক্লোজিং দর ছিল ১৫.১০ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ১৫.৪০ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৬.৬০ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ১.৫০ টাকা বা ৯.৯৩ শতাংশ বেড়েছে।

মেট্রো স্পিনিং : বৃহস্পতিবার মেট্রো স্পিনিংয়ের শেয়ারের ক্লোজিং দর ছিল ১৯.১০ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ২১ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২১ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ১.৯০ টাকা বা ৯.৯৪ শতাংশ বেড়েছে।

আরএসআরএম স্টিল : বৃহস্পতিবার আরএসআরএম স্টিলের শেয়ারের ক্লোজিং দর ছিল ২৫.৮০ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ২৬.২০ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৮.৩০ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ২.৫০ টাকা বা ৯.৬৯ শতাংশ বেড়েছে।

সেন্ট্রাল ফার্মা : বৃহস্পতিবার সেন্ট্রাল ফার্মার শেয়ারের ক্লোজিং দর ছিল ১৭.৮০ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ১৮.২০ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৯.৫০ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ১.৭০ টাকা বা ৯.৫৫ শতাংশ বেড়েছে।

বিবিএস : বৃহস্পতিবার বিবিএসের শেয়ারের ক্লোজিং দর ছিল ১৯.৯০ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ২০.৩০ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২১.৮০ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ১.৯০ টাকা বা ৯.৫৪ শতাংশ বেড়েছে।

গোল্ডেন হার্ভেস্ট এগ্রো : বৃহস্পতিবার গোল্ডেন হার্ভেস্ট এগ্রোর শেয়ারের ক্লোজিং দর ছিল ১৮.৯০ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ১৯.৩০ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২০.৭০ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ১.৮০ টাকা বা ৯.৫২ শতাংশ বেড়েছে।

ইনডেক্স এগ্রো : বৃহস্পতিবার ইনডেক্স এগ্রোর শেয়ারের ক্লোজিং দর ছিল ১২৮.৮০ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ১৩০.৫০ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৪১.৬০ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ১২.৮০ টাকা বা ৯.৩৯ শতাংশ বেড়েছে।
ফার কেমিক্যাল : বৃহস্পতিবার ফর কেমিক্যালের শেয়ারের ক্লোজিং দর ছিল ১৫.৫০ টাকায়। আজ কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে ১৬ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৭ টাকায়। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ১.৫০ টাকা বা ৯.০৩ শতাংশ বেড়েছে।

এনআরবিসি ব্যাংকের ক্যাটাগরি পরিবর্তন: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি এনআরবিসি ব্যাংক লিমিটেড ‘এন’ ক্যাটাগরি থেকে ’এ’ ক্যাটাগরিতে স্থানান্তর করা হয়েছে। আগামীকাল ৩ আগস্ট, মঙ্গলবার থেকে ’এ’ ক্যাটাগরিতে লেনদেন করবে কোম্পানিটি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা যায়, ৩১ ডিসেম্বর,২০২০ সমাপ্ত সময়ে সাড়ে ১২ শতাংশ ডিভিডেন্ড দেয়ায় এ ক্যাটাগরিতে উন্নতি হয়েছে কোম্পানিটি। উল্লেখ্য, বিএসইসির নির্দেশনা অনুযায়ী ক্যাটাগরি পরিবর্তনের ৩০ দিনের মধ্যে কোম্পানিটিকে কোনো ঋণ সুবিধা দেওয়া যাবে না।

ডিএসই ৫ খাতের ওপর ভর করে সূচকের উত্থান :পুঁজিবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ও লেনদেনের বড় উত্থান হয়েছে। একই সাথে উত্থান হয়েছে টাকার পরিমাণে লেনদেনেও। ডিএসইতে আজ লেনদেন হয়েছে ২ হাজার ১৬৩ কোটি টাকার উপরে। আগেরদিনের চেয়ে আজ লেনদেন বেড়েছে ৬৪২ কোটি টাকার বেশি। আজ প্রধান ৫ খাতের ওপর ভর করে ডিএসইর লেনদেন চাঙ্গা হয়েছে। খাতগুলো হলো-প্রকৌশল, ওষুধ ও রসায়ন, বস্ত্র, আর্থিক এবং বিদ্যুৎ ও জ্বালানি।

প্রকৌশল খাত: প্রকৌশল খাতে আজ লেনদেন হয়েছে ১৭৫ কোটি ৬০ লাখ টাকা। আগেরদিন লেনদেন হয়েছিল ১২৪ কোটি ৪০ লাখ টাকা। আজ লেনদেন বেড়েছে ৫১ কোটি ৪০ লাখ টাকা।

ওষুধ ও রসায়ন খাত: ওষুধ ও রসায়ন খাতে আজ লেনদেন হয়েছে ১৪৫ কোটি ৫০ লাখ টাকা। আগেরদিন লেনদেন হয়েছিল ১১৯ কোটি ১০ লাখ টাকা। আজ লেনদেন বেড়েছে ২৬ কোটি ৪০ লাখ টাকা।

বস্ত্র খাত: বস্ত্র খাতে আজ লেনদেন হয়েছে ১৩৯ কোটি ২০ লাখ টাকা। আগেরদিন লেনদেন হয়েছে ১২৭ কোটি ২০ লাখ টাকা। আজ লেনদেন বেড়েছে ১২ কোটি টাকা।

আর্থিক খাত: আর্থিক খাতে আজ লেনদেন হয়েছে ৪২ কোটি ৬০ লাখ টাকা আগেরদিন লেনদেন হয়েছে ৩২ কোটি ৯০ লাখ টাকা। আজ লেনদেন বেড়েছে ৯ কোটি ৭০ লাখ টাকা।

বিদ্যুৎ ও জ্বালানি খাত: এখাতে আজ লেনদেন হয়েছে ৬৪ কোটি ৩০ লাখ টাকা। আগেরদিন লেনদেন ছিল ৫৭ কোটি ১০ লাখ টাকা। আজ লেনদেন বেড়েছে ৭ কোটি ২০ লাখ টাকা।