দেশ প্রতিক্ষণ, ঢাকা: নিয়ন্ত্রক সংস্থা বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (আইডিআরএ) কর্তৃক শেয়ারবাজারে তালিকাভুক্ত ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সে গঠিত পরামর্শক কমিটিকে অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি মো. মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার দ্বৈত বেঞ্চ বৃহস্পতিবার (১৮ নভেম্বর) এ রায় দেন। এর আগে চলতি বছরের ২৪ জুন চার ব্যক্তির সমন্বয়ে অবৈতনিক এ পরামর্শক কমিটি গঠন করে আইডিআরএ।

আইডিআরএ কর্তৃক গঠিত পরামর্শক কমিটির সদস্যরা হলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ও সিনিয়র অ্যাডভোকেট এসএম মুনীর, পুলিশের সাবেক মহাপরিদর্শক শহীদুল হক, লেফটেন্যান্ট জেনারেল (অব.) আবুল হোসেন এবং ডেল্টা লাইফের উদ্যোক্তা পরিচালক ও সাবেক চেয়ারম্যান সৈয়দ মোয়াজ্জেম হোসেন।

ওই পরামর্শক কমিটির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট পিটিশন করেন ডেল্টা লাইফের সাবেক চেয়ারম্যান মনজুরুর রহমান। এ রিটের ওপর শুনানি শেষে গত ১৯ জুলাই বিচারপতি মো. মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার দ্বৈত বেঞ্চ সৈয়দ মোয়াজ্জেম হোসেনের ওপর স্থগিতাদেশসহ পরামর্শক কমিটি কেন অবৈধ নয়, সে মর্মে রুল ইস্যু করেন। পরবর্তী সময়ে ওই আদেশ চ্যালেঞ্জ করে আইডিআরএ ও সৈয়দ মোয়াজ্জেম হোসেন চেম্বার জজ আদালতে যান। শুনানি শেষে চেম্বার জজ আদালত বিষয়টি সুপ্রিম কোর্টের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠান।

সুপ্রিম কোর্টের পূর্ণাঙ্গ বেঞ্চ শুনানি শেষে তাদের আপিল খারিজ করে দেন। শুনানির জন্য পুনরায় বিচারপতি মো. মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার দ্বৈত বেঞ্চে পাঠান। ওই বেঞ্চ শুনানি শেষে আইডিআরএ কর্তৃক গঠিত পরামর্শক কমিটিকে এখতিয়ারবহির্ভূত ও বেআইনি ঘোষণা করে গতকাল পূর্ণাঙ্গ রায় দেন।