দেশ প্রতিক্ষণ, ঢাকা: সপ্তাহজুড়ে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড, আইএফআইসি, ব্র্যাক ব্যাংক, ওরিয়ন ফার্মা, এনআরবিসি ব্যাংক, ডেলটা লাইফ ইন্সুরেন্স, ফরচুন সুজ, জেনেক্স ইনফোসিস, স্কয়ার ফার্মা এবং লাফার্জ হোলসিম। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

আলোচ্য সপ্তাহে শীর্ষ লেনদেনের কোম্পানিগুলোর মধ্যে আট কোম্পানির শেয়ার কিনেছেন বিনিয়োগকারীরা। ফলে লেনদেন বৃদ্ধির পাশাপাশি দর বৃদ্ধিতেও এগিয়েছিল কোম্পানিগুলো। এগুলো হলো-আইএফআইসি, ব্র্যাক ব্যাংক, ওরিয়ন ফার্মা, এনআরবিসি ব্যাংক, ডেলটা লাইফ ইন্সুরেন্স, ফরচুন সুজ, জেনেক্স ইনফোসিস, এবং স্কয়ার ফার্মা।

শেয়ার কেনার চাপ থাকায় সপ্তাহজুড়ে কোম্পানিগুলোর দর বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে, লেনদেনের শীর্ষ তালিকায় থাকা অপর দুই কোম্পানির মধ্যে বেক্রিমকো লিমিটেডের দর কমেছে এবং লাফার্জ হোলসিমের শেয়ারদর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে শীর্ষ লেনদেন তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে আইএফআইসি ব্যাংক। কোম্পানিটির ২১ কোটি ৭৫ লাখ ৩২ হাজার ৫০৭টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৪৪১ কোটি ৩৩ লাখ ৭৮ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১৮ টাকা ৯০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ২১ টাকা ৩০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ২ টাকা ৪০ পয়সা বা ১২.৭০ শতাংশ।

শীর্ষ লেনদেন তালিকার তৃতীয় স্থানে রয়েছে ব্র্যাক ব্যাংক। কোম্পানিটির ৫ কোটি ২৩ লাখ ৫৪ হাজার ২৯২টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ২৯৩ কোটি ৯৪ লাখ ২ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৪৮ টাকা ৭০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৫৮ টাকা ৫০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৯ টাকা ৮০ পয়সা বা ২০.১২ শতাংশ।

শীর্ষ লেনদেন তালিকার চতুর্থ স্থানে রয়েছে ওরিয়ন ফার্মা। কোম্পানিটির ২ কোটি ৪১ লাখ ৯৫ হাজার ৬১৫টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ২৪৫ কোটি ৬০ লাখ ৪০ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১০২ টাকা ৬০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১০৭ টাকা ৪০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৪ টাকা ৮০ পয়সা বা ৪.৬৮ শতাংশ।

এনআরবিসি ব্যাংক লেনদেন তালিকায় পঞ্চম স্থানে উঠে এসেছে। কোম্পানিটির ৫ কোটি ৮৮ লাখ ১৪ হাজার ৭৫০টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ২২৪ কোটি ২০ লাখ ৩০ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৩৭ টাকা ৬০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৩৮ টাকা ২০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৬০ পয়সা বা ১.৬০ শতাংশ।

শীর্ষ লেনদেন তালিকায় ডেলটা লাইফ ইন্সুরেন্স ষষ্ঠ স্থানে উঠে এসেছে। কোম্পানিটির ১ কোটি ৮৮ হাজার ৯৩৪টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ২২১ কোটি ৫ লাখ ৩৪ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ২০৯ টাকা ৫০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ২৩২ টাকা ৯০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ২৩ টাকা ৪০ পয়সা বা ১১.১৭ শতাংশ।

ফরচুন সুজ শীর্ষ লেনদেন তালিকায় সপ্তম স্থানে উঠে এসেছে। কোম্পানিটির ১ কোটি ৯৮ লাখ ৩ হাজার ৫৫৩টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ২১৭ কোটি ৪০ লাখ ৬৮ হাজার টাকা।বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১০৪ টাকা ২০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১০৯ টাকা ৫০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৫ টাকা ৩০ পয়সা বা ৫.০৯ শতাংশ।

জেনেক্স ইনফোসিস শীর্ষ লেনদেন তালিকায় তালিকার অষ্টম স্থানে উঠে এসেছে। কোম্পানিটির ১ কোটি ১ লাখ ৬০ হাজার ২১৫টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৬৭ কোটি ৯১ লাখ ৬৭ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১৫৬ টাকা ১০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১৭৬ টাকা ৬০ পয়সা।

আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ২০ টাকা ৫০ পয়সা বা ১৩.১৩ শতাংশ। স্কয়ার ফার্মা শীর্ষ লেনদেন তালিকায় নবম স্থানে উঠে এসেছে। কোম্পানিটির ৬৩ লাখ ৪০ হাজার ২২৪টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৪২ কোটি ৬১ লাখ ৯৭ হাজার টাকা টাকা।

বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ২১৬ টাকা ২০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ২২৪ টাকা ৯০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৮ টাকা ৭০ পয়সা বা ৪.০২ শতাংশ।