দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেড শেয়ারহোল্ডারদের নগদ দেড় টাকা লভ্যাংশ ঘোষণা করে। সমাপ্ত বছরের (জুলাই-২০২০ থেকে ৩০ জুন ২০২১) নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য এ লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানির পরিচালনা পর্ষদ।

বিষয়টি নিশ্চিত করেছে কোম্পানি সচিব খলিলুর রহমান। তিনি বলেন, ২০২০-২১ সালে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৭৪ পয়সা। আগের বছর শেয়ার প্রতি আয় ১ টাকা ৬৫ পয়সা হয়েছিল। গত বছরের তুলনায় বিদায়ী বছর আমাদের মুনাফা বেড়েছে।

মুনাফা বাড়ায় শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ করে নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থাৎ শেয়ার প্রতি এক টাকা ৫০ পয়সা করে শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দেওয়া হবে। আর বাকি টাকা কোম্পানির রিজার্ভসহ অন্যান্য খাতে ব্যয় করা হবে বলে জানান তিনি।

কোম্পানির তথ্য মতে, এর আগের বছর শেয়ারহোল্ডারদের ৬ শতাংশ করে নগদ অর্থাৎ শেয়ার প্রতি ৬০ পয়সা লভ্যাংশ দেওয়া হয়েছিল। সেই বছর শেয়ার প্রতি আয় ১ টাকা ৬৫ পয়সা হয়েছিল। তার আগের বছর ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। ২০১০ সালে তালিকাভুক্ত কোম্পানটির বর্তমানে ২৩ কোটি ১০ লাখ শেয়ার রয়েছে। এ শেয়ারহোল্ডারদের ৩৪ কোটি ৬৫ লাখ টাকা লভ্যাংশ দেবে কোম্পানিটি।

আর পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৯ ডিসেম্বর। এদিন ডিজিটাল প্ল্যাটফরমে কোম্পানির এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২০ ডিসেম্বর।