দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ১৫ কোম্পানি করোনা মহামারীতে মুনাফায় উস্ফল্লণ দেখা গেছে। কোম্পানিগুলো গত বছরের তুলনায় মুনাফা বেড়েছে। কোম্পানিগুলো হলো: আনোয়ার গ্যালভানাইজিং, গোল্ডেন সন, রংপুর ফাউন্ড্রি, ন্যাশনাল পলিমার, নাহি এ্যালুমিনিয়াম, বিএসআরএম লিমিটেড, বিএসআরএম স্টিল, কপারটেক, বিডি ল্যাম্পস, জিপিএইচ ইস্পাত, বাংলাদেশ অটোকারস, বেঙ্গল উইন্ডসোর থার্মোপ্লাস্টিক, দেশবন্ধু পলিমার, ন্যাশনাল পলিমার ইন্ডাস্ট্রিজ এবং কেডিএস এক্সেসরিজ। করোনার বৈরি পরিস্থিতির মধ্যেও গত বছরের তুলনায় কোম্পানিগুলোর আয় বেড়েছে। এর মধ্যে কোনো কোনো কোম্পানি লোকসান থেকে মুনাফায় ফিরেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি আয় বেড়েছে আনোয়ার গ্যালভানাইজিং লিমিটেডের। প্রথম প্রান্তিকে (জুলাই’২১ সেপ্টেম্বর’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৫ টাকা ১৩ পয়সা। গত বছর একই সময়ে যার পরিমাণ ছিল ৮৯ পয়সা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় আয় বেড়েছে ৪ টাকা ২৪ পয়সা

দ্বিতীয় সর্বোচ্চ আয় বেড়েছে বিএসআরএম লিমিটেডের। প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২১) কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ২৯ পয়সা। আগের বছরের প্রথম প্রান্তিকে ইপিএস ছিল ১ টাকা ৪২ পয়সা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় আয় বেড়েছে ২ টাকা ৮৭ পয়সা

অন্য কোম্পানিগুলোর মধ্যে: গোল্ডেন সন লিমিটেড : প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২১) কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় হয়েছে ১৮ পয়সা, গত বছর একই সময়ে শেয়ার প্রতি সমন্বিত লোকসান ছিল ১৩ পয়সা। একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২০ টাকা ৩৯ পয়সা।

রংপুর ফাউন্ড্রি লিমিটেড : প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ১৪ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল এক টাকা ১৩ পয়সা।

ন্যাশনাল পলিমার লিমিটেড : প্রথম প্রান্তিকে (জুলাই’২১-সেপ্টেম্বর’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৫৬ পয়সা। গত বছরের প্রথম প্রান্তিকে শেয়ার প্রতি ০.৩১ পয়সা আয় হয়েছিল।

নাহি এ্যালুমিনিয়াম লিমিটেড: কোম্পানিটি প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর’২১) শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫১ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৪৬ পয়সা (রিস্টেটেড)।

বিএসআরএম স্টিল : প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২১) কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৮৯ পয়সা। আগের বছরের প্রথম প্রান্তিকে ইপিএস ছিল ৯৫ পয়সা।

কপারটেক ইন্ডাস্ট্রিজ: প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২১) কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) ৩১ পয়সা। আগের বছরের প্রথম প্রান্তিকে ইপিএস ছিল ১৪ পয়সা।

বিডি ল্যাম্পস : প্রথম প্রান্তিকে (জানুয়ারি’২১-মাচ’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ২৭ পয়সা, যা আগের বছর একই সময়ে ছিল ১ টাকা ১৮ পয়সা।

জিপিএইচ ইস্পাত লিমিটেড : জানা যায়, প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ১৩ পয়সা আগের বছর একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ৬৯ পয়সা।

বাংলাদেশ অটোকারস লিমিটেড : প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১২ পয়সা, গত বছর একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ১০ পয়সা। একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৬ টাকা ৯৭ পয়সা।

বেঙ্গল উইন্ডসোর থার্মোপ্লাস্টিক লিমিটেড : প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৭ পয়সা। গত বছরের প্রথম প্রান্তিকে শেয়ার প্রতি কোম্পানিটির ১১ পয়সা হয়েছিল।

দেশবন্ধু পলিমার লিমিটেড : প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি ১৪ পয়সা আয় হয়েছে। গত বছরের প্রথম প্রান্তিকে শেয়ার প্রতি ২৮ পয়সা লোকসান হয়েছিল।

ন্যাশনাল পলিমার ইন্ডাস্ট্রিজ লিমিটেড : প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৫৬ পয়সা, গত বছর একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ৩১ পয়সা।

কেডিএস এক্সেসরিজ : প্রথম প্রান্তিকে (জুলাই’২১-সেপ্টেম্বর’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৫৫ পয়সা। আগের বছর একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ৩৭ পয়সা।