দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত সিরামিকস খাতের ফু-ওয়াং সিরামিকে স্বতন্ত্র পরিচালক নিয়োগে নানা অনিয়মের অভিযোগ উঠেছে। এছাড়া উদ্যোক্তা এবং পরিচালক সম্মিলিতভাবে পরিশোধিত মূলধনের ৩০ শতাংশ শেয়ার ধারণের নির্দেশনা যথাযথভাবে পরিপালন করতে নির্দেশ দেওয়া হলেও সে অনুযায়ী প্রয়োজনীয় কোনো পদক্ষেপ নেয়নি ফু-ওয়াং সিরামিকের পরিচালনা পর্ষদ।

একাধিক বার বিএসইসি কতৃক সতর্ক করলেও ফু-ওয়াং সিরামিকের উদ্যোক্তা ও পরিচালক সম্মিলিতভাবে পরিশোধিত মূলধনের ৩০ শতাংশ শেয়ার ধারণ করতে ব্যর্থ হয়েছে। ২০২১ সালের নভেম্বর মাসের তথ্য অনুযায়ী ফু-ওয়াং সিরামিকের উদ্যোক্তা এবং পরিচালক মিলে বর্তমানে ২৪.৬৯ শতাংশ শেয়ার ধারণ করছে, তাদের নিজস্ব ওয়েবসাইট থেকে এ তথ্য পাওয়া গেছে।

এদিকে, গত ৬ ডিসেম্বর সোমবার ফুওয়াংসহ ২৫ টি কোম্পানিকে বিএসইসি থেকে চিঠি দেওয়া হয়েছে। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এর চিঠিতে জানানো হয়েছে একমাসের মধ্যে ৩০ শতাংশ শেয়ার ধারন করতে ব্যর্থ হলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। স্বতন্ত্র পরিচালক নিয়োগে অনিয়ম স্বতন্ত্র পরিচালক নিয়োগের ক্ষেত্রেও অনিয়ম করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ফু-ওয়াং সিরামিক ইন্ডাষ্ট্রিজ লিমিটেড।

বিএসইসির করপোরেট গভর্ন্যান্স কোড ২০১৮ (সিজিসি) সংক্রান্ত নোটিফিকেশন এর শর্ত পরিপালন না করে সাইয়েদ রেজা রাজকে স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়ে সিজিসি’র বিধি ১ এর (২) বি ধারার লঙ্ঘন করেছে কোম্পানিটি। স্বতন্ত্র পরিচালক যে হবে তার কোন সম্পর্ক থাকতে পারবে না

কোম্পানি বা তার সহযোগী বা সংশ্লিষ্ট কোনো কোম্পানির সাথে। পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি করপোারেট গভর্ন্যান্স কোডের কোনো বিধান বাধ্যতামূলকভাবে পরিপালনে অস্বীকৃতি বা ব্যর্থ বা লঙ্ঘন করলে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিনেন্স ১৯৯৬-এর অধীনে শাস্তিযোগ্য হিসেবে পরিগণিত হবে।

কোনো তালিকাভুক্ত কোম্পানিরস্বতন্ত্র পরিচালক নিয়োগ বা পুনঃনিয়োগের ক্ষেত্রে শেয়ারহোল্ডারদের সম্মতির প্রতিবেদন দিতে হবে। সেই সঙ্গে তালিকাভুক্ত কোম্পানির পরিচালকদের তাদের জীবন বৃত্তান্তের সঙ্গে অন্য যেসব কোম্পানির পরিচালক হিসেবে বা অন্য কোনো পদে আছেন তার বিস্তারিত তথ্য দেয়ার বিধান রয়েছে।

স্বতন্ত্র পরিচালকদের তথ্য চাইলে ফুও-য়াং সিরামিকের কোম্পানি সেক্রেটারি হালিম ঠাকুর বলেন, আমরা আপনাকে তথ্য দিতে বাধ্য কি না সেটি নিয়ে ম্যানেজমেন্ট এর সাথে আলোচনা করে জানাবো। তাছাড়া আমরা যা তথ্য দেওয়ার তা বিএসইসি এবং ডিএসই সিএসই তে দিয়ে আমাদের স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছি। তাহলে প্রশ্ন হলো ফুওয়াং সিরামিকের এসোসিয়েট কোম্পানি এসএস স্টিলের ৬২০০টি শেয়ার তথা ২.০৪ ভাগ শেয়ারের মালিক একজন ডিরেক্টর সাইয়েদ রেজা রাজ আহমেদ ফুওয়াং সিরামিকের স্বতন্ত্র পরিচালক বনে গেলেন কেমন করে।

এই রিপোর্ট লেখার সময় বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম এর নিকট বিষয়টি সম্পর্কে জানতে চাইলে তিনি জানান স্বতন্ত্র পরিচালক নিয়োগের বিষয়টি রেলিভেন্ট ডিপার্টমেন্টের কাজ। কিছুক্ষন পরে তিনি মোবাইল ফোনে জানান, ব্যাপারটি রেলিভেন্ট ডিপার্টমেন্টে জানাননো হয়েছে তারা বিষয়টি খতিয়ে দেখবেন।

ডিএসইর হেড অব মিডিয়া শফিকুর রহমান এর কাছে এ ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, এটা বিএসইসির ব্যাপার। এ প্রসঙ্গে ইনষ্টিটিউট অব চাটার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি)’র সদ্য সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ সানাউল্লাহ এফসিএসকে জিজ্ঞাস করলে তিনি জানান কর্পোরেট গভর্নেন্স কোড অনুযায়ী রেজা রাজ আহমেদ ফু-ওয়াং সিরামিকের স্বতন্ত্র পরিচালক হতে পারবে না, সুযোগ নেই।

ওয়েবসাইট পরিপূর্ণ নয় শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) জারি করা করপোরেট গভর্নেন্স কোড (সিজিসি), ২০১৮ এর শর্ত ৮ অনুযায়ী, শেয়ারবাজারে তালিকাভুক্ত যেকোনো কোম্পানির একটি অফিসিয়াল ওয়েবসাইট থাকা আবশ্যক, যা স্টক এক্সচেঞ্জের সঙ্গে সংযুক্ত থাকতে হবে। তালিকাভুক্তির তারিখ থেকে সংশ্লিষ্ট কোম্পানিটির ওয়েবসাইট কার্যকর থাকতে হবে। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জের তালিকাভুক্তি বিধিমালা অনুসারে কোম্পানিকে তার ওয়েবসাইটে বিস্তারিত ভাবে সকল ডিসক্লোজার প্রকাশ করতে হবে।

একই সঙ্গে সংশ্লিষ্ট কোম্পানির ওয়েবসাইটে বাৎসরিক বা ত্রৈমাসিক প্রান্তিক আর্থিক প্রতিবেদন এবং পিএসআই প্রকাশ করা বাধ্যতামূলক। ওয়েবসাইট হলো একটি অনলাইন ঠিকানা। যেকোনো প্রতিষ্ঠান ও তার কর্মকান্ডের যাবতীয় তথ্য গ্রাহকদের জানাতে ওয়েবসাইট তৈরি করতে হয়। পণ্য বিক্রি থেকে শুরু করে, কোম্পানির সেবা সম্পর্কিত তথ্য, গ্রাহকদের সেবা দেওয়া ইত্যাদি বিভিন্ন কাজের জন্য বর্তমানে ওয়েবসাইট খুবই গুরুত্বপূর্ণ ।

ব্যবসা বা সেবা নিয়ে সংশ্লিষ্ট কোম্পানি কতটা সচেতন সে বিষয়টি বিবেচনা করতে ওয়েবসাইট অপরিহার্য। পাশাপাশি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের জবাবদিহিতা নিশ্চিত করতে ওয়েবসাইটের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেদিক বিবেচনায় বিএসইসি ও ডিএসই’র নির্দেশনা অনুযায়ী, ফু-ওয়াং সিরামিকের ওয়েবসাইটে প্রয়োজনী তথ্য প্রকাশে যথেষ্ট ঘাটতি আছে।

ওয়েবসাইটটি পর্যালোচনা করে দেখা গেছে, ২০২১ সালের ফার্স্ট কোয়াটারে কোন আন অডিটেড ফিনান্সিয়াল স্টেটমেন্ট ও পিএসআই প্রকাশ করে নাই। প্রাইজ সেনসেটিভ ইনফরমেশন খুজে দেখা গেছে ২য় এবং তৃতীয় প্রান্তিকের ডিসক্লোজার আর্থিক বিবরনী প্রকাশ করলেও প্রথম প্রান্তিকের পিএসআই প্রকাশিত করে নাই ফুওয়াং সিরামিক।