দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের শেষ কার্যদিবসে হঠাৎ সুবাতাস বইছে বহুজাতিক ও বস্ত্র খাতে। বহুজাতিক কোম্পানি ও বস্ত্র খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে দরপতনের একদিন পর আজ সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৩২ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১০২ পয়েন্ট।

এদিন বস্ত্র খাতের ৫১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৫১টির। এছাড়াও ইউনিলিভার, ম্যারিকো, ইস্টার্ন ক্যাবলসসহ বহুজাতিক কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে। আর তাতে বুধবার দরপতনের একদিন পর বৃহস্পতিবার পুঁজিবাজারে উত্থান হলো। বৃহম্পতিবার সূচকের পাশাপাশি বেশির ভাগ কোম্পানির শেয়ারের দামও বেড়েছে। তবে কিছুটা কমেছে লেনদেন।

ডিএসইর তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার বাজারটিতে ৩৭৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২১৪টির, কমেছে ১০৬টির। অপরিবর্তিত রয়েছে ৫৭টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। তাতে ডিএসইর প্রধান সূচক ৩২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯৮৪ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ৮ পয়েন্ট আর ডিএস-৩০ সূচক বেড়েছে ১১ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৪৩ কোটি ৪৫ লাখ ৬৫ হাজার টাকা। এর আগের দিন বুধবার লেনদেন হয়েছিল ১ হাজার ১৫২ কোটি ৩৯ লাখ ৩৭ হাজার টাকা। অর্থাৎ, আগের দিনের চেয়ে কমেছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড, জিএসপি ফাইন্যান্স, জেনেক্স ইনফোসেস, ডেল্টা লাইফ, ব্রিটিশ অ্যামেরিকান টোবাকো, ফার্স্ট সিকিউরিটিজ ব্যাংক, সাইফ পাওয়ার, ওয়ান ব্যাংক, আলিফ ইন্ডাস্ট্রিজ এবং ওরিয়ন ফার্মা লিমিটেড।

দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ১০২ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৪৬২ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ২৮৬টি প্রতিষ্ঠানের মধ্যে ১৬০টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৯২টির। অপরিবর্তিত রয়েছে ৩৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৩৯ কোটি ৪৮ লাখ ৯২ হাজার ৭৫২টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫৩ কোটি ১০ হাজার ২২ টাকা।