দেশ প্রতিক্ষণ, ঢাকা: বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শীর্ষ লেনদেনের তালিকায় থাকা দশ কোম্পানির মধ্যে আগ্রহের শীর্ষে ছয় কোম্পানির শেয়ার। কোম্পানিগুলো হলো: বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ইউনিয়ন ব্যাংক, লাফার্জ হোলসিম, বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস, কুইন সাউথ টেক্সটাইল এবং ন্যাশনাল পলিমার।

বাজার সংশ্লিষ্টদের অভিমত, বিদায়ী সপ্তাহে কোম্পানিগুলোর শেয়ারে বড় বিনিয়োগকারীদের আগ্রহ বেশি ছিল। যে কারণে কোম্পানিগুলোর লেনদেন যেমন বেড়েছে, শেয়ারদরও বেড়েছে। তবে চলতি সপ্তাহেও যে কোম্পানিগুলোর দর বাড়বে-এমন কোন নিশ্চয়তা নেই। যদি বড় বিনিয়োগকারীরা আগের সপ্তাহের মতো শেয়ারগুলো কেনায় বেশি মনোযোগী হয়, তাহলে হয়তো শেয়ারগুলোর দর ঊর্ধ্বমুখী প্রবণতায় থাকতে পারে। আর যদি বিক্রি মুডে থাকেন, তাহলে দর সংশোধন হতে পারে। তাই শেয়ারগুলোতে বিনিয়োগের ক্ষেত্রে বিনিয়োগকারীদের সতর্কতা অবলম্বন করতে হবে।

আলোচ্য সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষে এবং লেনদেন তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে বাংলাদেশ শিপিং কর্পোরেশন। কোম্পানিটির ২ কোটি ১৭ লাখ ৫৮ হাজার ৬০৩টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ২৯৭ কোটি ১৪ লাখ ৯৬ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট ৪.৬২ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১৩১ টাকা ৩০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১৩৪ টাকা ৮০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৩ টাকা ৫০ পয়সা বা ২.৬৭ শতাংশ। সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ার দরে নেতিবাচক প্রবণতা ছিল।

গত সপ্তাহের লেনদেন তালিকার তৃতীয় স্থানে রয়েছে ইউনিয়ন ব্যাংক। কোম্পানিটির ১৩ কোটি ৭৩ লাখ ৪৪ হাজার ২৮৯টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৮৪ কোটি ৫৮ লাখ ১৫ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১২ টাকা ১০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১৪ টাকা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ১ টাকা ৯০ পয়সা বা ১৫.৭০ শতাংশ। সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারও কোম্পানিটির শেয়ার দরে ইতিবাচক প্রবণতা ছিল।

লেনদেনের তালিকার পঞ্চম স্থানে রয়েছে লাফার্জ হোলসিম। কোম্পনিটির ২ কোটি ২১ লাখ ৮৫ হাজার ৩০০টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৭৭ কোটি ৪৬ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৭৫ টাকা ৩০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৭৮ টাকায়। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ২ টাকা ৭০ পয়সা বা ৩.৫৯ শতাংশ। সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ার দরে নেতিবাচক প্রবণতা ছিল।

বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস লেনদেন তালিকার ষষ্ঠ অবস্থানে রয়েছে। কোম্পানিটির ৫ কোটি ৯০ লাখ ২ হাজার ৯২৩টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৬০ কোটি ৭৭ লাখ ৪৪ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ২২ টাকা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৩০ টাকা ২০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৮ টাকা ২০ পয়সা বা ৩৭.২৭ শতাংশ। সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারও কোম্পানিটির শেয়ার দরে ইতিবাচক প্রবণতা ছিল।

কুইনসাউথ টেক্সটাইল সাপ্তাহিক লেনদেন তালিকার অষ্টম অবস্থানে রয়েছে। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৩ কোটি ৭৭ লাখ ১০ হাজার ৫৬৯টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৩১ কোটি ৪৪ লাখ ৫৮ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৩২ টাকা ৬০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৩৪ টাকা ৯০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৪ টাকা ৩০ পয়সা বা ৭.০৬ শতাংশ। সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ার দরে নেতিবাচক প্রবণতা ছিল।

লেনদেনের তালিকার নবম স্থানে রয়েছে ন্যাশনাল পলিমার। কোম্পনিটির ১ কোটি ৯৯ লাখ ৬২ হাজার ৭৮৫টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১২৪ কোটি ৯৮ লাখ ৯ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৫২ টাকা ১০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৬৩ টাকা ৯০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ১১ টাকা ৮০ পয়সা বা ২২.৬৫ শতাংশ। সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ার দরে নেতিবাচক প্রবণতা ছিল।