দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারের তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানী খাতের কোম্পানি ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ইউপিজিডিসিএল) ৪ হাজার ৩০০ কোটি টাকা বিনিয়োগে চট্টগ্রামে একটি ৬০০ মেগাওয়াট তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি)-চালিত বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করছে।

২০২০-২১ অর্থবছরের কোম্পানির বার্ষিক প্রতিবেদন অনুসারে তালিকাভুক্ত বিদ্যুৎ উৎপাদন সংস্থাটি ইতোমধ্যে বন্দর নগরীর আনোয়ারায় নির্মাণ কাজ শুরু করেছে।

ইউনাইটেড গ্রুপের চেয়ারম্যান মঈনুদ্দিন হাসান রশিদ বার্ষিক প্রতিবেদনে বলেছেন, ‘৫০ কোটি ডলার বিনিয়োগে চট্টগ্রামের আনোয়ারায় আমাদের ৬০০ মেগাওয়াট এলএনজি-ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজ শুরু হয়েছে।’ কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্টটি হবে ক্ষমতার দিক থেকে দেশের প্রথম এবং বৃহত্তম একক-ইউনিট পাওয়ার প্ল্যান্ট।

বর্তমানে সারাদেশে একটি সম্মিলিত বিদ্যুৎ কেন্দ্রসহ কোম্পানিটির আটটি বিদ্যুৎকেন্দ্র রযেছে। যার উৎপাদন ক্ষমতা ৮৯৫ মেগাওয়াট। প্রতিষ্ঠানটি বেসরকারী খাতে উৎপাদিত বিদ্যুৎ প্ল্যান্টের প্রায় ৯ শতাংশ উৎপাদন করছে। ইউনাইটেড পাওয়ার প্রধানত ঢাকা রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল (ডিইপিজেড) এবং চট্টগ্রাম রপ্তানি প্রক্রিয়াকরণ (সিইপিজেড) অঞ্চলে বিদ্যুৎ সরবরাহ করছে।

৩০ জুন, ২০২১ অর্থবছরের জন্য কোম্পানিটি বিনিয়োগকারীদের ১৭০ শতাংশ ক্যাংশ ডিভিডেন্ড দিয়েছে। আগের বছর ডিভিডেন্ড দিয়েছিল ১৪৫ শতাংশ ক্যাশ ও ১০ শতাংশ স্টক। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১৮ টাকা ৮০ পয়সা। যা আগের বছর ছিল ১০ টাকা ২৪ পয়সা।

এদিকে, চলতি অর্থবছরের প্রথম দুই প্রান্তিকে তথা ৬ মাসে (জুলাই-ডিসেম্বর) কোম্পানিটি শেয়ার প্রতি আয় করেছে ১১ টাকা ৮৪ পয়সা। আগের বছর একই সময়ে যা ছিল ৯ টাকা ৫০ পয়সা।