দেশ প্রতিক্ষণ, ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক প্রেসিডেন্ট ও পরিচালক সদ্য প্রয়াত মো. রকিবুর রহমানের ভাবনা জুড়ে ছিল পুঁজিবাজার ও শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ। বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনা তার ধ্যান-জ্ঞান ছিল বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর সাবেক উপদেষ্টা সাংবাদিক ইকবাল সোবহান চৌধুরী ।  তিনি আরো বলেন, দেশের পুঁজিবাজারের উন্নয়নে রকিবুর রহমান গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। তার এ অবদান অবিস্মরণীয় হয়ে থাকবে। সোমবার সন্ধ্যায় রাজধানীর নিকুঞ্জে ডিএসই টাওয়ারে সদ্য প্রয়াত মো. রকিবুর রহমান স্মরণে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অর্থনীতিবিদ আবু আহমেদ বলেন, আমি দীর্ঘদিন ধরে সরকারি কোম্পানি ও বহুজাতিক কোম্পানিগুলোকে পুঁজিবাজারে নিয়ে আসার জন্য চিৎকার করে যাচ্ছি। এসব বিষয়ে রকিবুর রহমান সব সময় দৃঢ় সমর্থন দিয়ে গেছেন। তিনি সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের জন্য প্রয়োজনীয় অর্থের একটি অংশ পুঁজিবাজার থেকে সংগ্রহ করার জন্য জনমত তৈরি করার চেষ্টা করে গেছেন। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক সাইফুর রহমান বলেন, পুঁজিবাজারের ভালো করার করার বিষয় নিয়ে তিনি সব সময় সচেষ্ট থাকতেন।

এসময় ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভূঁইয়া বলেন, ডিএসই অটোমেশন, ডিমিউচুয়ালাইজেশন, স্ট্র্যাটেজিক পার্টনার নির্বাচন থেকে প্রতিটি বড় উদ্যোগে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। এছাড়া ডিএসই’র সাবেক পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোস্তাফিজুর রহমান বলেন, রকিবুর রহমানের কলিজাকে যদি দুটি ভাগ করা হতো,তাহলে তার একটিতে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ, অপরটিতে পাওয়া যেত ডিএসইকে।

ডিএসই ব্রোকার অ্যাসোসিয়েশনের সভাপতি রিচার্ড ডি রোজারিও বলেন, রকিবুর রহমানের মৃত্যুতে পুঁজিবাজার তার একজন অভিভাবক হারিয়েছে। অপরদিকে ক্যাপিটাল মার্কেট জার্নালিষ্টস ফোরামের (সিএমজেএফ) সভাপতি ও অর্থসূচক সম্পাদক জিয়াউর রহমান বলেন, রকিবুর রহমান ছিলেন সাংবাদিকবান্ধব একজন মানুষ। তিনি ছোট-বড় সবার সাথে আন্তরিকভাবে মিশতে পারতেন। পুঁজিবাজারের উন্নয়নে রকিবুর রহমান সব স্টেকহোল্ডারকে সাথে নিয়ে কাজ করার চেষ্টা করতেন।

আলোচনায় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান আসিফ ইব্রাহিম, ডিবিএর সাবেক সভাপতি মোশতাক আহমেদ সাদেক, সিএসইর পরিচালক মেজর এমদাদুল হক। সভায় ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেইশন ফান্ড’র চেয়ারম্যান নজিবুর রহমান, ডিএসই’র পরিচালক হাবিবুল্লাহ বাহার, শাকিল রিজভী, প্রফেসর মাসুদূর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।