দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)’র সব সূচকের পতন হয়েছে। আজ ডিএসইর প্রধান সূচক কমেছে সাড়ে ৩৯ পয়েন্ট। আজ ডিএসইর মোট ২০ খাতের শেয়ারের মধ্যে সবচেয়ে বেশি পতন হয়েছে দুই খাতে। এই দুই খাতে ৮৫ শতাংশের বেশি পতন হয়েছে। খাতগুলো হলো-সাধারণ বিমা এবং মিউচুয়াল ফান্ড। আমার স্টক সূত্রে এই তথ্য জানা গেছে।

আজ সবচেয়ে বেশি দরপতন হয়েছে সাধারণ বিমা খাতে। লেনদেনের প্রথম মিনিটেই সাধারণ বিমার ৪১টি কোম্পানির মধ্যে নতুন তালিকাভুক্ত ১টি কোম্পানি ছাড়া বাকি ৪০টি কোম্পানিরই বড় দরপতন হয়। এই সময়ে কোম্পানিগুলোর বিক্রেতারা সার্কিট ব্রেকারের দুই শতাংশের সর্বনিম্ন দরে জড়ো হতে থাকে। কিছুক্ষণের মধ্যে বিক্রেতাদের ছোটপাট দেখে ক্রেতারা উধাও হয়ে যায়।

এরপর সময় যতই গড়িয়েছে, সূচকের উঠা-নামা থাকলে সাধারণ বিমার শেয়ার এক জায়গায় ঠায় দাঁড়িয়েছিল। সোজা হয়ে দাঁড়াতে পারেনি। সাধারণ বিমার ৪১টি কোম্পানির মধ্যে আজ দর কমেছে ৩৮টি বা ৯২.৬৮ শতাংশ কোম্পানির। দর বেড়েছে ৩টির বা ৭.৩২ শতাংশ কোম্পানির। তবে খাতটির সিংহভাগ শেয়ার ক্রেতাশুন্য হলেও লেনদেন হয়েছে যৎসামান্য।

বিনিয়োগকারীদের সঙ্গে আলাপ করে জানা যায়, ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বিমা খাত নিয়ে আশাব্যঞ্জক তেমন কিছুই ছিল না। অন্যদিকে, সীতাকুন্ডের অগ্নিকান্ডে হাজার কোটি টাকার ক্ষতিতে বিমা কোম্পাানিগুলো বড় চাপের মধ্যে পড়ছে। এসব নেতিবাচক খবরে বিমা খাতের ক্রেতারা আশা নিয়ে এখন আর শেয়ার কিনতে সাহস পাচ্ছেন না।

আজ দ্বিতীয় সর্বোচ্চ দরপতন হয়েছে মিউচুয়াল ফান্ড খাতে। এই খাতে লেনদেন হওয়া ৩৪টি ফান্ডের মধ্যে দর কমেছে ২৯টির বা ৮৫.২৯ শতাংশ প্রতিষ্ঠানের। দর বেড়েছে ১টির বা ২.৯৪ শতাংশ প্রতিষ্ঠানের। দর অপরিবর্তিত ছিল ৪টির বা ১১.৭৬ শতাংশ প্রতিষ্ঠানের। দর বেশি কমেছে সিএপিএম আইবিবিএল মিউচুয়াল ফান্ডের ৩০ পয়সা বা ১.৯৫ শতাংশ,

ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ডের ১০ পয়সা বা ১.৯০ শতাংশ, এসইএম লেকচার মিউচুয়াল ফান্ডের ২০ পয়সা বা ১.৮৭ শতাংশ, আইএফআইসি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ১০ পয়সা বা ১.৮৫ শতাংশ, পিএইচপি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের পয়সা ১০ পয়সা বা ১.৮৫ শতাংশ।