দেশ প্রতিক্ষণ, ঢাকা : পুঁজিবাজারে সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে সাড়ে ২৯ পয়েন্ট। আজ সূচ‌কের উত্থানের দিনে সূচক‌কে টে‌নে উঠা‌নোর স‌র্বোচ্চ অবধান ছি‌লো পাঁচ কোম্পানি। এই পাঁচ কোম্পানির অবদানে আজ ডিএসইর সূচকের উত্থান হয়েছে ১৪.৪২ পয়েন্ট। এই পাঁচ কোম্পানির মধ্যে র‌য়ে‌ছে বেক্সিমকো লিমিটেড, ইউনাই‌টেড পাওয়ার, ওয়ালটন হাই‌টেক, ব্রিটিশ আ‌মে‌রিকান ট্যোবা‌কো এবং বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেড। আমারস্টক সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এই পাঁচ কোম্পানির মধ্যে আজ সূচক টেনে তুলতে সবচেয়ে বেশি অবদান রেখেছে বে‌ক্সিম‌কো লি‌মি‌টেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১.৭২ শতাংশ। কোম্পানিটির শেয়ারদর বাড়ার কারণে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৩.৩৪ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১১৮ টাকায়।

সূচক টেনে তোলার চেষ্টায় দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে ইউনাই‌টেড পাওয়ার অ‌্যান্ড ডি‌স্ট্রিবিউশন কোম্পা‌নি লি‌মি‌টেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ০.১৩ শতাংশ। এতে করে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৩.০৯ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৩৭ টাকায়।

সূচক টেনে তোলার তৃতীয় কোম্পনি ছিল ওয়ালটন হাই‌টেক ইন্ডা‌স্ট্রিজ লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ০.৪৬ শতাংশ। এতে করে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২.৭৭ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১০৫৬ টাকা ৭০ পয়সায়।

সূচক টেনে তোলার চতুর্থ কোম্পনি ছিল ব্রিটিশ আ‌মে‌রিকান ট্যোবা‌কো বাংলাদেশ লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ০.৫০ শতাংশ। এতে করে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২.৬৭ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৫২২ টাকা ৩০ পয়সায়। ‌

সূচক টেনে তোলার পঞ্চম কোম্পনি ছিল বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ২.৫০ শতাংশ। এতে করে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২.৫৫ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৪৯ টাকা ২০ পয়সায়। ‌