বরিশাল ব্যুরো, দেশ প্রতিক্ষণ: দরপতন প্রবণতা থেকে বেরিয়ে স্থিতিশীলতার পথে যাচ্ছে দেশের শেয়ারবাজার। প্রতি কার্যদিবসেই বাড়ছে মূল্য সূচক ও দৈনিক লেনদেনের পরিমাণ। বাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থার সংকট দূর হওয়ায় এমন চিত্র পরিলক্ষিত হচ্ছে। এমন পরিস্থিতিতে বরিশালের নতুন বিনিয়োগকারী ডুকছেন পুঁজিবাজারে। পাশাপাশি পুরোনো বিনিয়োগকারীরা খোয়া যাওয়া অর্থ ফিরে পাওয়ার আশায় সক্রিয় হচ্ছেন বাজারে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, এমন স্থিতিশীল বাজার থেকে বিনিয়োগকারীরা হারানো পুঁজি পুরোপুরি ফিরে না পেলেও তাদের লোকসানের পরিমাণ অনেক কমে আসবে। তবে যারা কৌশলী তারা এ বাজার থেকেই মুনাফা করতে পারবেন। একইসঙ্গে তারা বিনিয়োগকারীদের সাবধানতার সঙ্গে বিনিয়োগের পরামর্শ দিয়েছেন।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, সম্প্রতি সময়ের বাজারে ব্যাপক উন্নতি হয়েছে। বর্তমান কমিশন দায়িত্ব নেওয়ার পর পুঁজিবাজারে ইতিবাচক পরিবর্তন এসেছে। যারাই অনিয়ম করার চেষ্টা করছে তাদের কড়া শাস্তির আওতায় নিয়ে আসা হচ্ছে। এতে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে আস্থা বাড়ছে।

বাজার ভালো থাকায় যেসব বিনিয়োগকারী বাজারবিমুখ হয়ে পড়েছিলেন, তাদের অনেকে নতুন করে শেয়ার কিনছেন। পাশাপাশি কিছু নতুন বিনিয়োগকারীও বাজারে প্রবেশ করছেন বলে জানিয়েছেন সিকিউরিটিজ হাউসের কর্মকর্তারা। বরিশালের বেশ কয়েকটি সিকিউরিটিজ হাউসের কর্মকর্তার সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া যায়।

এম সিকিরিটিজের বরিশাল শাখা ব্যবস্থাপক বলেন, সার্বিক দিক দিয়ে বাজার এখন বিনিয়োগকারীদের অনুকূলে রয়েছে। যে কারণে সাইড লাইনে থাকা বিনিয়োগকারীরা বাজারে আসতে শুরু করেছেন। সঙ্গে সঙ্গে নতুন বিনিয়োগকারীও আসছেন। ফলে, বাজারে নতুন অর্থ ঢুকছে। সাধারণ বিনিয়োগকারীরা বলছেন, পুঁজিবাজার সুদিনের হাতছানি দিচ্ছে। আশা করি এবার আর নিরাশ হবো না।