দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেছেন, বাংলাদেশের উন্নয়ন-অগ্রগতিতে নারীদের রয়েছে অনেক অবদান। কিন্তু শেয়ারবাজারে নারী বিনিয়োগকারীদের অংশগ্রহণ এখনও সীমিত। এজন্য শেয়ারবাজারে নারীদের অংশগ্রহণ বাড়ানো প্রয়োজন। মঙ্গলবার (০৬ সেপ্টেম্বর) বিএসইসির মাল্টিপারপাস হলে অনুষ্ঠিত দিনব্যাপী নারী বিনিয়োগকারীদের জন্য বিনিয়োগ শিক্ষা প্রশিক্ষণ কর্মশালায় তিনি এই কথা বলেন।

বিএসইসি কমিশনার বলেন, আমরা শেয়ারবাজারে নারী বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়াতে চাই। সেজন্য শেয়ারবাজার সম্পর্কে নারী বিনিয়োগকারীদের বিশেষায়িত ধ্যান-ধারণা ও প্রশিক্ষণ দিচ্ছি। এই লক্ষ্যে বিএসইসি প্রশিক্ষণ কর্মশালার এই উদ্যোগ গ্রহণ করেছে। কর্মশালায় অধ্যাপক শামসুদ্দিন আহমেদ অংশগ্রহণকারী নারী বিনিয়োগকারীদের উষ্ণ অভ্যর্থনা জানান এবং তারা যেন সফল্য অর্জন করতে পারেন সেই আশা ব্যক্ত করে কর্মশালার উদ্বোধন ঘোষণা করেন।

প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিএসইসি’র কমিশনার মো: আব্দুল হালিম। তিনি বলেন, ‘নারীদেরকে বাদ দিয়ে জাতি এগিয়ে যেতে পারে না। বাংলাদেশে সকল ক্ষেত্রে নারীদের সমান অংশগ্রহণ নিশ্চিতকরণে সরকারের বিভিন্ন উদ্যোগ রয়েছে। নারী এবং অন্যান্য পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে অগ্রাধিকার দেয়ার মাধ্যমে বৈষম্য হ্রাস করতে হবে। নারীদের কাছে থাকা সঞ্চয় এবং পুঁজির সঠিক ব্যবহার নিশ্চিত করা প্রয়োজন উল্লেখ করে তিনি বলেন, ভবিষ্যতে শেয়ারবাজার সংশ্লিষ্ট পলিসি নির্ধারণে নারীদের অগ্রাধিকারের কথাটি বিবেচনায় রাখা হবে।

কর্মশালায় বিএসইসির পরিচালক ফারহানা ফারুকী ‘Fundamental of Financial Literacy’ বিষয়ে প্রশিক্ষণ পরিচালনা করেন। অনুষ্ঠানে ‘Investment Risk and Investor’s protection’ ও ‘Financial Planning’ বিষয়ে আলোচনা করা হয়। এছাড়াও কর্মশালায় বিশেষ অতিথি ও কমিশনের কমিশনার ড. রুমানা ইসলাম এবং গ্রিন ডেল্টা ইনসুরেন্স কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফারজানা চৌধুরী বক্তৃতা করেন।