দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের চতুর্থ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ক‌মেছে ৫০ পয়েন্ট। সূচ‌কের এমন পতনের সর্বোচ্চ দায় ছিলো চার কোম্পা‌নির। এই চার প্রতিষ্ঠা‌নের দায়ে আজ সূচক কমেছে ২৩ পয়েন্ট। এই চার প্রতিষ্ঠা‌নের ম‌ধ্যে র‌য়ে‌ছে বে‌ক্সিম‌কো লিমিটেড, লাফার্জহোলসিম, বেক্সিমকো ফার্মা এবং ইউনাইটেড পপাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড। ডিএসই সুত্রে এই তথ্য জানা গেছে।

সূত্রমতে, আজ বে‌ক্সিম‌কো লি‌মি‌টেড সবচেয়ে বেশি সূচক টেনে নামানোর চেষ্টায় ছিলো। ডিএসইর সূচক নামানোর ক্ষেত্রে আজ কোম্পানিটির দায় ছিলো ৭.৬৯ পয়েন্ট। আজ কোম্পানিটির শেয়ার দর ক‌মেছে ৩.২৩ শতাংশ। যে কারণে ডিএসইর সূচক ক‌মেছে ৭.৬৯ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৩৪ টাকা ৯০ পয়সায়।

ডিএসইর সূচক টে‌নে নামা‌নোর ক্ষেত্রে দ্বিতীয় কোম্পানি ছিল লাফার্জহোলসিম বাংলাদেশ লি‌মি‌টেড। আজ কোম্পানিটির শেয়ার দর ক‌মেছে ৩.৫৯ শতাংশ। এতে আজ ডিএসইর সূচক ক‌মেছে ৬.৫৬ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৭৭ টাকা ৮০ পয়সায়।

ডিএসইর সূচক টে‌নে নামা‌নোর ক্ষেত্রে তৃতীয় কোম্পানি বেক্সিমকো ফার্মা‌সি‌টিক‌্যালস লি‌মি‌টেড। আজ কোম্পানিটির শেয়ার দর ক‌মেছে ৩.০৯ শতাংশ। এতে আজ ডিএসইর সূচক ক‌মেছে ৪.৯৬ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৭৮ টাকা ৯০ পয়সায়।

ডিএসইর সূচক টে‌নে নামা‌নোর ক্ষেত্রে চতুর্থ কোম্পানি ইউনাই‌টেড পাওয়ার জেনা‌রেশন অ‌্যান্ড ডি‌স্ট্রিবিউশন কোম্পা‌নি লি‌মি‌টেড। আজ কোম্পানিটির শেয়ার দর ক‌মেছে ১.৪৭ শতাংশ। এতে আজ ডিএসইর সূচক ক‌মেছে ৩.৯৫ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৩৪ টাকা ৩০ পয়সায়।