দেশ প্রতিক্ষণ, ঢাকা: দেশের পুঁজিবাজারে লেনদেন ফের দুই হাজার কোটি টাকা কাছাকাছি। আজ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) মোট লেনদেন হয়েছে ১ হাজার ৯৮৯ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট। এমন লেনদেনে ডিএসইর পাঁচ খাতের অবদান সবচেয়ে বেশি। এই পাঁচ খাতের কোম্পানিগুলোর মধ্যে মোট লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১ হাজার ২৭০ কোটি ৯০ লাখ টাকা। যা মোট লেনদেনের ৬৬.৩৩ শতাংশ। বাজার বিশ্লেষণ করে এ তথ্য জানা গেছে।

বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, সব শ্রেণির বিনিয়োগকারী এখন বাজারে সক্রিয় রয়েছেন। কয়েক দিনের টানা মূল্যবৃদ্ধিতে মুনাফায় এক শেয়ার বিক্রি করে অন্য শেয়ার কিনছেন। তাতে ক্রয়ক্ষমতা বাড়ছে বিনিয়োগকারীদের। বিশেষ করে যাঁরা ঋণ করে বিনিয়োগ করেন, তাঁরা মুনাফায় এক শেয়ার বিক্রি করে অন্য শেয়ারে আগের চেয়ে বেশি অর্থ বিনিয়োগ করছেন। এতে বাড়ছে লেনদেন। ডিএসইতে আজ লেনদেন ও মূল্যবৃদ্ধিতে দাপুটে অবস্থানে ছিল ওষুধ ও রসায়ন খাত এবং বিবিধ খাত।

নাম প্রকাশ না করার শর্তে একটি মার্চেন্ট ব্যাংকের শীর্ষ নির্বাহী বলেন, আজ পুঁজিবাজার ছিল মূলত ওরিয়ন ও বেক্সিমকো গ্রুপ নির্ভর। এ দুটি গ্রুপের শেয়ারের দাপটে অন্য খাতের শেয়ারগুলো চুপসে গেছে। ফলে বাজারে সূচক ও লেনদেনের বড় উত্থান হলেও বেশির ভাগ শেয়ারের দাম কমে গেছে।
আজ ডিএসইর ২০ খাতের মধ্যে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বিবিধ খাতে।

আজ এই খাতের মোট শেয়ার লেনদেন হয়েছে ৪৭৪ কোটি ৭০ লাখ টাকা। যা ডিএসইর মোট লেনদেনের ২৪.৮৩ শতাংশ। আজ এই খাতের ১৪টি কোম্পানির মধ্যে শেয়ারদর বেড়েছে ৮টিবা ৫৭.১৪ শতাংশের, দর কমেছে ৩টি বা ২১.৪৩ শতাংশ আর শেয়ারদর অপরিবর্তিত রয়েছে ৩টি বা ২১.৪৩ শতাংশের। লেনদেনে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে ফার্মাসিটিক্যালস খাত। আজ এই খাতের মোট শেয়ার লেনদেন হয়েছে ৪০৪ কোটি ৯৮ লাখ টাকা। যা

ডিএসইর মোট লেনদেনের ২১.১৮ শতাংশ। আজ এই খাতের ৩২টি কোম্পানির মধ্যে শেয়ারদর বেড়েছে ১৪টিবা ৪৫.১৬ শতাংশের, দর কমেছে ৯টি বা ২৯.০৩ শতাংশ আর শেয়ারদর অপরিবর্তিত রয়েছে ৮টি বা ২৫.৮১ শতাংশের।

লেনদেনে তৃতীয় অবস্থানে উঠে এসেছে প্রকৌশল খাত। আজ এই খাতের মোট শেয়ার লেনদেন হয়েছে ১৭৯ কোটি ৭০ লাখ টাকা। যা ডিএসইর মোট লেনদেনের ৯.৪০ শতাংশ। আজ এই খাতের ৪২টি কোম্পানির মধ্যে শেয়ারদর বেড়েছে ১৫টিবা ৩৫.৭১ শতাংশের, দর কমেছে ১৭টি বা ৪০.৪৮ শতাংশ আর শেয়ারদর অপরিবর্তিত রয়েছে ১০টি বা ২৩.৮১ শতাংশের।

লেনদেনে চতুর্থ অবস্থানে উঠে এসেছে বস্ত্র খাত। আজ এই খাতের মোট শেয়ার লেনদেন হয়েছে ১১১ কোটি ৫০ লাখ টাকা। যা ডিএসইর মোট লেনদেনের ৫.৮৩ শতাংশ। আজ এই খাতের ৫৮টি কোম্পানির মধ্যে শেয়ারদর বেড়েছে ৫টিবা ৮.৬২ শতাংশের, দর কমেছে ১৮টি বা ৩১.০৩ শতাংশ আর শেয়ারদর অপরিবর্তিত রয়েছে ৩৫টি বা ৬০.৩৪ শতাংশের।

লেনদেনে পঞ্চম অবস্থানে উঠে এসেছে ভ্রমণ এবং অবকাশ খাত। আজ এই খাতের মোট শেয়ার লেনদেন হয়েছে ৯৬ কোটি ৯০ লাখ টাকা। যা ডিএসইর মোট লেনদেনের ৫.০৭ শতাংশ। আজ এই খাতের ৩টি কোম্পানির মধ্যে সবগুলো কোম্পানিরই শেয়ারদর বেড়েছে ৩টি কোম্পানি বা ১০০ শতাংশের।