মহসিন সুজন, দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের বড় দরপতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে বিবিধ খাত ও ওষুধ ও রসায়ন খাতের শেয়ারে বিক্রির চাপে ঘুরে দাঁড়াতো পারেনি পুঁজিবাজার। সম্প্রতি পুঁজিবাজারে যে উত্থান হয়েছে তার পেছনে ওষুধ ও রসায়ন খাত এবং বিবিধ খাতের একটি কোম্পানির বড় ভুমিকা ছিল। আর সেই কোম্পানির বিক্রির চাপে পুঁজিবাজারে বড় দরপতন হয়েছে। হঠাৎ করে বাজারের এমন দরপতনে আতঙ্ক ছড়িয়ে পড়ে বিনিয়োগকারীদের মাঝে।

সম্প্রতি পুঁজিবাজারে ওষুধ ও রসায়ন খাত এবং বিবিধ খাতের শেয়ারে একটি কোম্পানির শেয়ারদর বৃদ্ধির পেছনে ছিলো গুটি কয়েক বড় বিনিয়োগকারী। এই বড় বিনিয়োগকারীরা কয়েকটি কোম্পানির শেয়ারকে টেনে তুলেছে, এতে করে বেড়েছে সূচক ও লেনদেন। কিন্তু এখন ওই বিনিয়োগকারীরাই বেশি দামে নিজেদের শেয়ার বিক্রি করছে। যার কারণে পুঁজিবাজারের এমন টালমাটাল অবস্থা বলে মনে করছে বাাজার বিশ্লেষকরা।

ব্রোকারেজ হাউজগুলো ঘুরে একাধিক বিনিয়োগকারীর সাথে আলাপকালে বলেছেন, পুঁজিবাজার উত্থানের পেছনে যে কোম্পানিগুলো বড় ভূমিকা পালন করেছেলো। এখন সেই কোম্পানিগুলোর শেয়ার দর পতনের কারণেই সূচকের বড় দরপতন শুরু হয়েছে। এতে করে বুঝাই যাচ্ছে এতদিন বড় বিনিয়োগকারীরা শেয়ার ক্রয় করলেও, এখন সেই বিনিয়োগকারীরাই শেয়ার বিক্রি করছে। তাদের শেয়ার বিক্রির চাপ সামলাতে পারছে না পুঁজিবাজার। যার কারণে কমতে শুরু করেছে সূচক। পুঁজিবাজারের এমন আচরন প্রশ্নবিদ্ধ বলে মনে করছেন তারা।

আজ সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ৪৮.৮৪ পয়েন্ট। সূচকের এমন পতনের সর্বোচ্চ দায় ছিলো পাঁচ কোম্পানি। এই পাঁচ প্রতিষ্ঠানের ওষুধ ও রসায়ন খাতের তিন কোম্পানি রয়েছে। এছাড়া বিবিধ খাতের বেক্সিমকো লিমিটেড ও বিদ্যুৎ ও জ্বালানী খাতের ইউনাইটেড পাওয়ার রয়েছে। আজ সূচক কমেছে ৪২.৯৪ পয়েন্ট। যা মোট পতেনর ৮৮ শতাংশ এই পাঁচ কোম্পানির। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্রমতে, আজ বিকন ফার্মাসিটিক্যালস লিমিটেড সবচেয়ে বেশি সূচক টেনে নামানোর চেষ্টায় ছিলো। ডিএসইর সূচক নামানোর ক্ষেত্রে আজ কোম্পানিটির দায় ছিলো ১১.৪২ পয়েন্ট। আজ কোম্পানিটির শেয়ার দর কমেছে ৬.২৩ শতাংশ। যে কারণে ডিএসইর সূচক কমেছে ১১.৪২ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩১৪ টাকা ৭০ পয়সায়।

ডিএসইর সূচক টেনে নামানোর ক্ষেত্রে দ্বিতীয় কোম্পানি ছিল বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর কমেছে ৫.২৫ শতাংশ। এতে আজ ডিএসইর সূচক কমেছে ১০.০২ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৭১ টাকা ৩০ পয়সায়।

ডিএসইর সূচক টেনে নামানোর ক্ষেত্রে তৃতীয় কোম্পানি ওরিয়ন ফার্মাসিটিক্যালস লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর কমেছে ৯.৬৯ শতাংশ। এতে আজ ডিএসইর সূচক কমেছে ৮.০২ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৩৫ টাকা ১০ পয়সায়।

ডিএসইর সূচক টেনে নামানোর ক্ষেত্রে চতুর্থ কোম্পানি ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর কমেছে ২.১০ শতাংশ। এতে আজ ডিএসইর সূচক কমেছে ৭.৬৮ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৩৭ টাকায়।

ডিএসইর সূচক টেনে নামানোর ক্ষেত্রে পঞ্চম কোম্পানি বেক্সিমকো লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর কমেছে ২.০৮ শতাংশ। এতে আজ ডিএসইর সূচক কমেছে ৫.৮০ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৩১ টাকা ৭০ পয়সায়।