দেশ প্রতিক্ষণ, ঢাকা: অন্যান্যবারের মতো এবছরও ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’ পালন করবে দেশের পুঁজিবাজার। আগামী ৩ অক্টোবর থেকে ১৩ অক্টোবর পর্যন্ত বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ পালন করা হবে। মুলত পুঁজিবাজারে নতুন ইহিতাস গড়তে যাচ্ছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি করা হয়েছে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রইফ তালুকদারকে।

অনুষ্ঠানে যোগ দিতে ৩ অক্টোবর বিএসইসিতে যাবেন গভর্নর। তিনি বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহের উদ্বোধন করবেন। বিশেষ অতিথি থাকবেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সেলিম উল্লাহ।

বরাবরই বাংলাদেশ ব্যাংকের সাথে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সাথে বিপরীতমুখী সম্পর্ক থাকে। তবে বাংলাদেশ ব্যাংকে নতুন গভর্নর আসার পরে সেই সমস্যা কাটিয়ে নতুনভাবে একসাথে পথ চলার প্রত্যয় ব্যক্ত করেছেন। দুই নিয়ন্ত্রক সংস্থা মনে করে যে, দুইটি প্রতিষ্ঠানই বাংলাদেশের অর্থনীতি ও আর্থসামাজিক উন্নয়নের জন্য তারা কাজ করে।

দুইটি নিয়ন্ত্রক সংস্থার মধ্যে যদি বিপরীতমুখী কোন সম্পর্ক থাকে তবে তা অর্থনীতির ব্যাঘাত ঘটবে। সেই চিন্তা করে অর্থনীতির উন্নয়নের স্বার্থে বিএসইসি ও বাংলাদেশ ব্যাংক একসাথে চলতে চায়। দীর্ঘ মেয়াদী শিল্পায়নের বিনিয়োগের জায়গা হিসেবে পুঁজিবাজারকে প্রাধান্য দিতে চায় বাংলাদেশ ব্যাংক।