দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারের তালিকাভুক্ত ভ্রমণ ও অবকাশ খাতের কোম্পানি ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ লভ্যাংশ। সোমবার (৩১ অক্টোবর) ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কোম্পানি সূত্রে জানা গেছে, সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ২০ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১ টাকা ৩২ পয়সা।

এছাড়া, ২০২২ সালের ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৮৪ টাকা ৭৩ পয়সা। এই লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ২০ ডিসেম্বর বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২১ নভেম্বর।

এদিকে ২০১২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্তির পর কোম্পানিটি এবার সব্বোর্চ মুনাফা ঘোষণা করেছে। তবে ২০২১ সালে কোম্পানিটি লোকসান থেকে ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করে। এ বছর ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করে। অর্থাৎ ২০১৭ সালে ২০ শতাংশ নগদ, ২০১৮ সালে ২২ শতাংশ নগদ, ২০১৯ সালে ২২ শতাংশ নগদ, ২০২০ সালে ১০ শতাংশ নগদ এবং ২০২১ সালে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৩ টাকা ২০ পয়সা। এ মুনাফাও কোম্পানিটির পুঁজিবাজারে আসার পর সব্বোর্চ মুনাফা। প্রাপ্ত তথ্য অনুযায়ী, ২০১৭ সালে কোম্পানিটির ইপিএস ছিল ১ টাকা ৮০ পয়সা, ২০১৮ সালে ২ টাকা ০১ পয়সা, ২০১৯ সালে ২ টাকা ০৯ পয়সা, ২০২০ সালে ৯৫ পয়সা এবং গত বছর ২০২১ সালে (০. ৩৩) পয়সা লোকসান।