দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিবিধ খাতের কোম্পানি বাংলাদেশ শিপিং কর্পোরেশন ৩০ জুন, ২০২২ সমাপ্ত অর্থবছরের জন্য ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা গেছে, সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ১৪ টাকা ৮০ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ৪ টাকা ৭২ পয়সা।

এছাড়া, ২০২২ সালের ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৭২ টাকা ৫২ পয়সা। আগামী ০৬ ডিসেম্বর ২০২২ বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৩ নভেম্বর।

এদিকে ১৯৭৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্তির পর কোম্পানিটি এবার সব্বোর্চ মুনাফা ঘোষণা করেছে। এ বছর ২০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করে। অর্থাৎ ২০১৭ সালে ১০ শতাংশ নগদ, ২০১৮ সালে ৬ শতাংশ নগদ, ২০১৯ সালে ১০ শতাংশ নগদ, ২০২০ সালে ১০ শতাংশ নগদ এবং ২০২১ সালে ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১৪ টাকা ৮০ পয়সা। এ মুনাফাও কোম্পানিটির পুঁজিবাজারে আসার পর সব্বোর্চ মুনাফা। প্রাপ্ত তথ্য অনুযায়ী, ২০১৭ সালে কোম্পানিটির ইপিএস ছিল ৬২ পয়সা, ২০১৮ সালে ৮২ পয়সা, ২০১৯ সালে ৩ টাকা ৬২ পয়সা, ২০২০ সালে ২ টাকা ৭২ পয়সা এবং গত বছর ২০২১ সালে ইপিএস ছিল ৪ টাকা ৭২ পয়সা।