দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের ৩৩ ব্যাংক রয়েছে। এর মধ্যে গত সেপ্টেম্বর মাসের তুলনায় অক্টোবরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১৬ ব্যাংকের।ব্যাংকগুলো হলো: আল-আরাফাহ ইসলামী ব্যাংক, ব্র্যাক ব্যাংক, এক্সিম ব্যাংক, ইসলামী ব্যাংক, যমুনা ব্যাংক, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, এনসিসি ব্যাংক, এনআরবি কমার্শিয়াল ব্যাংক, ওয়ান ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, প্রাইম ব্যাংক, পূবালী ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক, ট্রাস্ট ব্যাংক এবং ইউসিবি ব্যাংক। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১৩ ব্যাংকের। এছাড়া, একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে ৪ ব্যাংকের। ডিএসই সূত্রে এতথ্য জানা গেছে।

জানা যায়, ব্যাংকগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ইসলামী ব্যাংকের। গত সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৩০ শতাংশ, যা অক্টোবর মাসে ১.৯৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৬.২৬ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ১০.০৬ শতাংশ থেকে ১.৯৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮.১১ শতাংশে।

আল-আরাফাহ ইসলামী ব্যাংক : গত সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩০.২৮ শতাংশ, যা অক্টোবর মাসে ০.০৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩০.৩৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৬.৮৬ শতাংশ থেকে ০.০৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৬.৮০ শতাংশে।

ব্র্যাক ব্যাংক: গত সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২.৫৯ শতাংশ, যা অক্টোবর মাসে ০.০৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১২.৬৭শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ৩৪.১৭ শতাংশ থেকে ০.০৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৪.১০ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৭.০০ শতাংশ থেকে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬.৯৯ শতাংশে।

এক্সিম ব্যাংক: গত সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৯.০০ শতাংশ, যা অক্টোবর মাসে ০.১৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৯.১৩ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ১.০১ শতাংশ থেকে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.৯৭ শতাংশে।একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩২.৯০ শতাংশ থেকে ৪.৩৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৭.২৯ শতাংশে।

যমুনা ব্যাংক: গত সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.১৩ শতাংশ, যা অক্টোবর মাসে ১.৩৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬.৪৮ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৪৮.০৭শতাংশ থেকে ১.৩৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৬.৭৪ শতাংশে।

মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক: গত সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৯.৭৫ শতাংশ, যা অক্টোবর মাসে ০.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৯.৮৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৩.৩৩ শতাংশ থেকে ০.১১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৩.২২শতাংশে।

ন্যাশনাল ব্যাংক: গত সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭.৫১ শতাংশ, যা অক্টোবর মাসে ০.৮৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৮.৩৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৩.২৪ শতাংশ থেকে ০.৮২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪২.৪২ শতাংশে।

এনসিসি ব্যাংক: গত সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে উদ্যোক্তা পরিচালকের বিনিয়োগ ছিল ৩৭.৪৭ শতাংশ, যা অক্টোবর মাসে ০.০৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৭.৫৪ শতাংশে। আলোচ্য সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.১০ শতাংশ, যা অক্টোবর মাসে ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৩.১৩ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৩৮.৮৯ শতাংশ থেকে ০.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৮.৭৯ শতাংশে।

এনআরবি কমার্শিয়াল ব্যাংক: গত সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২.৯০ শতাংশ, যা অক্টোবর মাসে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২.৯১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৩.৬১ শতাংশ থেকে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৩.৬০ শতাংশে।

ওয়ান ব্যাংক: গত সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৫.৬৩ শতাংশ, যা অক্টোবর মাসে ১.৪৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৭.০৯ শতাংশে।একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪২.০৯ শতাংশ থেকে ১.৪৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪০.৬৫ শতাংশে।

প্রিমিয়ার ব্যাংক : গত সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.১০ শতাংশ, যা অক্টোবর মাসে ০.৬০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৪.৭০ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ১.১৯ শতাংশ থেকে ০.০৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১.১৩ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৯.৭৪ শতাংশ, যা ০.৫৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৯.২০ শতাংশে।

প্রাইম ব্যাংক: গত সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৭.৬৯ শতাংশ, যা অক্টোবর মাসে ০.০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৭.৭৮ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২২.৭৮ শতাংশ, যা ০.২৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ২২.৫১ শতাংশে।

পূবালী ব্যাংক: গত সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭.৪৮ শতাংশ, যা অক্টোবর মাসে ০.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৭.৫৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪০.৭৯ শতাংশ থেকে ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪০.৭১ শতাংশে।

স্ট্যান্ডার্ড ব্যাংক: গত সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৮.০৩ শতাংশ, যা অক্টোবর মাসে ০.২১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৮.২৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৫.২২ শতাংশ থেকে ০.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৫.১৯ শতাংশে।

ট্রাস্ট ব্যাংক: গত সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.২৬ শতাংশ, যা অক্টোবর মাসে ০.১৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৭.৩৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২২.৬০ শতাংশ থেকে ০.১৩ শতাংশকমে দাঁড়িয়েছে ২২.৪৭ শতাংশে।

ইউসিবি ব্যাংক: গত সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.৩৮ শতাংশ, যা অক্টোবর মাসে ০.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২১.৪৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪২.৪৪ শতাংশ থেকে ০.০৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪২.৩৮ শতাংশে।