দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতে কোম্পানি ইমাম বাটন ইন্ডাস্ট্রিজে সচিব নিয়োগের সুপারিশ করেছে কোম্পানিটির স্বতন্ত্র পরিচালক এবং ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের বিজনেস অ্যান্ড এন্টারপ্রেইনারশিপ বিভাগের অধ্যাপক ও ডিন মোহাম্মদ মাসুম ইকবাল।

সম্প্রতি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে চিঠির মাধ্যমে এ সুপারিশ করা হয়েছে। চিঠিতে তিনি পুঁজিবাজারের উন্নয়ন এবং কোম্পানিটির বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে বিএসইসির কাছে অনুরোধ জানিয়েছেন।

সূত্র জানিয়েছে, গত ৭ নভেম্বর মোহাম্মদ মাসুম ইকবাল, আইসিএবির কাউন্সিল মেম্বার মো. মাহমুদুল হোসেইনকে ইমাম বাটন ইন্ডাস্ট্রিজের স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ দেয় বিএসইসি। এর মধ্যে এক মাস পার হলেও সংশ্লিষ্ট কোম্পানির পরিচালনা পর্ষদ ও রেজিস্ট্রারের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়েছেন তারা।

এই সময়ে কোম্পানির পক্ষ থেকেও তাদের সঙ্গে কোনো ব্যক্তি যোগাযোগ করেনি। ফলে কোম্পানির কার্যক্রম স্বাভাবিক করতে সচিব নিয়োগের সুপারিশ করা হয়েছে। কোম্পানি সচিব ছাড়া ব্যবসা পরিচালনা করা সম্ভব নয় বলে মনে করেন মোহাম্মদ মাসুম ইকবাল।

তিনি চিঠিতে ওহিদুজ্জামান সাহিন নামে একজনকে ইমাম বাটন ইন্ডাস্ট্রিজের সচিব পদে নিয়োগের জন্য অনুরোধ জানিয়েছেন। বিএসইসিকে পুঁজিবাজারের উন্নয়ন এবং কোম্পানিটির বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য অনুরোধ জানিয়েছেন।

তথ্য মতে, ইমাম বাটন ইন্ডাস্ট্রিজ দুই বছরেরও বেশি সময় ধরে উৎপাদন বন্ধ রয়েছে। গত ১২ বছর ধরে কোম্পানির শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দিচ্ছে না। এমনকি গত ৪ বছর ধরে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভাও (এজিএম) করছে না। তাই কোম্পানিটিকে সক্ষমতা ফেরাতে স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নেয় কমিশন।

এরই ধারাবাহিকতায় চলতি বছরের গত ৭ নভেম্বর কোম্পানিটিতে দুজন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেয় বিএসইসি। কোম্পানিটি ১৯৯৬ সালে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে ডিএসইতে তালিকাভুক্ত হয়। ইমাম বাটন ২০১১ সাল থেকে লোকসান করে আসছে। বর্তমানে ডিএসইর ‘জেড’ ক্যাটাগরির কোম্পানিটির অবস্থান।