দেশ প্রতিক্ষণ, ঢাকা: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড এবং প্রযুক্তি সেবা প্রদানকারী প্রতিষ্ঠান নাসডাক টেকনোলজি এবি পারস্পরিক সহযোগিতা আরও প্রসারিত ও জোরদার করতে একমত হয়েছে। উভয় পক্ষই বিদ্যমান চুক্তির মেয়াদ আরো ৩ বছরের জন্য বাড়ানোর জন্য সম্মত হয়েছে, যার মেয়াদ শেষ হবে ডিসেম্বর ২০২৭-এ। ডিএসই এবং নাসডাক টেকনোলজি এবি-র বিদ্যমান চুক্তি ২০২৪ সালের ডিসেম্বরে শেষ হবে।

চুক্তি অনুযায়ী, নাসডাক টেকনোলজি এবি নিকুঞ্জে ডিএসই টাওয়ারে নতুন ডেটা সেন্টারের লাইভ ডিএসইর মেশিন ইঞ্জিনকে প্রযুক্তিগত অবকাঠামোর নতুন সেটে আপগ্রেড করতে সহযোগিতা করবে। পাশাপাশি এ বিষয়ে ডিএসই কর্মীদের প্রশিক্ষণ দেবে। সদ্য প্রতিষ্ঠিত ডেটা সেন্টারে ম্যাচিং ইঞ্জিন আপগ্রেড করার সফল বাস্তবায়নের পর, উভয় পক্ষই নাসডাক মেশিন ইঞ্জিনের নতুন সংস্করণ স্থাপনের জন্য একটি নকশা প্রণয়ন শুরু করবে। সম্প্রতি ঢাকায় নাসডাক প্রতিনিধিদের সফরকালে ডিএসই এবং নাসডাক একটি চুক্তি স্বাক্ষর করেছে।

ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদার এবং নাসডাক টেকনোলজি এবির ব্যবস্থাপনা পরিচালক মিস ভার্জিন বারবট সম্প্রতি নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। উভয় পক্ষই ডিএসইর ব্যবসার উন্নয়নে সহযোগিতা করতে সম্মত হয়েছে। অনুষ্ঠানে ডিএসইর শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।