দেশ প্রতিক্ষণ, ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তে দুই খাতের লেনদেনের শীর্ষে অবস্থান করছে। আজ ডিএসইতে ৩৩৪ কোটি ৬৯ লাখ টাকার লেনদেনের মধ্যে দুই খাতে লেনদেন হয়েছে ১০৪ কোটি ৫৫ লাখ টাকা। শীর্ষ লেনদেনের দুই খাত হলো: তথ্য ও প্রযুক্তি খাত এবং ওষুধ ও রসায়ন খাত।

ডিএসই ২০টি খাতের মধ্যে সব খাত ছাড়িয়ে এককভাবে তথ্যপ্রযুক্তি খাতের ছোট এই খাতটি গত কার্যদিবসের ন্যায় আজও লেনদেনের শীর্ষস্থানটি দখলে রেখেছে। এই খাতে সর্বমোট লেনদেন হয়েছে ৬০ কোটি ৯৫ লাখ টাকা। যা ডিএসই মোট লেনেদেনর ২০.৬৪ শতাংশ।

অন্যদিকে, দ্বিতীয় সর্বোচ্চ লেনদেন হয়েছে ওষুধ ও রসায়ন খাতে। এই খাতে সর্বমোট লেনদেন হয়েছে ৪৩ কোটি ৬০ লাখ টাকা। যা ডিএসই মোট লেনেদেনর ১৪.৭৬ শতাংশ। তৃতীয় সর্বোচ্চ লেনদেন হয়েছে জীবন বিমা খাতে।

এই খাতে সর্বমোট লেনদেন হয়েছে ৩৪ কোটি ২০ লাখ টাকা। যা ডিএসই মোট লেনেদেনর ১১.৫৮ শতাংশ। চতুর্থ সর্বোচ্চ লেনদেন হয়েছে পেপার ও প্রিন্টিং খাতে। এই খাতে সর্বমোট লেনদেন হয়েছে ৩৩ কোটি ৮৯ লাখ টাকা। যা ডিএসই মোট লেনেদেনর ১১.৪৭ শতাংশ।

তবে তথ্যপ্রযুক্তি খাতের কোম্পানি জেনেক্স ইনফোসিস শীর্ষ দশের দ্বিতীয় স্থানটি দখল করেছে। কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৩ লাখ ৯৬ হাজার ৪১৮টি যার বাজার মূল্য ২০ কোটি ১২ লাখ ৮১ হাজার টাকা।

শীর্ষ লেনদেনের ষষ্ঠ স্থানটি দখল করেছে আমরা নেটওয়ার্ক। কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২১ লাখ ১৪ হাজার ২৩২টি যার বাজার মূল্য ১১ কোটি ৭১ লাখ ৯২ হাজার টাকা। শীর্ষ লেনদেনের দশম স্থানটি দখল করেছে এডিএন টেলিকম। কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৭ লাখ ৮৬ হাজার ৮৩৬টি যার বাজার মূল্য ৮ কোটি ৮৭ লাখ ৭৫ হাজার টাকা।