দেশ প্রতিক্ষণ, ঢাকা: মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আরেক দফা নীতি সুদহার বাড়াল বাংলাদেশ ব্যাংক। বাজারে অর্থ প্রবাহ নিয়ন্ত্রণে রাখতে এখন থেকে নীতি সুদহার নির্ধারিত হবে ৬ শতাংশ। এতদিন যা ছিল ৫ দশমিক ৭৫ শতাংশ। একইসঙ্গে আমানতের সুদ হারের সীমা প্রত্যাহার আর ব্যাংকগুলো ঋণের সুদ হার সর্বোচ্চ ১২ শতাংশ নিতে পারবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

চলতি ২০২২-২৩ অর্থবছরের জন্য দ্বিতীয়ার্ধ অর্থাৎ জানুয়ারি-জুন পর্যন্ত ঘোষিত মুদ্রানীতিতে এতথ্য জানানো হয়। ঢাকার মতিঝিলে রবিবার দুপুরে কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কার্যালয়ে মুদ্রানীতি ঘোষণা করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।

মুদ্রানীতিতে বলা হয়েছে, রেপো সুদ হার বার্ষিক শতকরা ৫ দশমিক ৭৫ ভাগ থেকে ২৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে শতকরা ৬ ভাগে পুননির্ধারণ করা হলো। রিভার্স রেপো সুদহার বিদ্যমান বার্ষিক ৪ শতাংশ থেকে বাড়িয়ে ৪ দশমিক ২৫ শতাংশ করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক নতুন মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণ লক্ষ্য একই রেখেছে। আগামী জুন পর্যন্ত নির্ধারণ করা হয়েছে ১৪ দশমিক ১ শতাংশ। গত মুদ্রানীতিতেও ১৪ দশমিক ১ শতাংশ ছিল।

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক গত কয়েকটি বছরে অর্থবছল ধরে একবারই একটি মুদ্রানীতিই ঘোষণা করত। কিন্তু অর্থনীতিতে চাপ সামাল দিতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের প্রথম কিস্তির টাকাটা ফেব্রুয়ারি মাসেই যেন আসে, তা নিশ্চিত করতে বছরে দুটি মুদ্রানীতি ঘোষণার অবস্থানে বাংলাদেশ ব্যাংক।