দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে ওষুধ ও রসায়ন খাতে তালিকাভুক্ত কোম্পানি ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের প্রদান করা ভ্যাটের তথ্যে গড়মিল পাওয়া গেছে। কোম্পানির ২০২১-২২ অর্থবছরের আর্থিক হিসাব নিরীক্ষায় এই গড়মিলের তথ্য খুঁজে পেয়েছে সংশ্লিষ্ট নিরীক্ষক। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই-সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

নিরীক্ষক জানিয়েছে, ভ্যাট রিটার্ন (৯.১) অনুযায়ী পণ্য বিক্রির বিপরীতে ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালসের কাছে সরকারের ভ্যাট পাওনা ছিল ৩ কোটি ৩০ লাখ টাকা। যার সমপরিমাণ টাকা পরিশোধ করেছে বলে নিরীক্ষককে ভ্যাট পেমেন্ট চালান দেয় কোম্পানি কর্তৃপক্ষ। কিন্তু নিরীক্ষকের অনলাইনে তথ্য যাচাইয়ে দেখা গেছে, কোম্পানিটি মোট ৫২ লাখ টাকার ভ্যাট দিয়েছে। অর্থাৎ ২ কোটি ৭৮ লাখ টাকার ভ্যাট দেয়নি ইন্দো-বাংলা ফার্মা কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস পুঁজিবাজারে ২০১৮ সালে তালিকাভুক্ত হয়। কোম্পানির পরিশোধিত মূলধন ১১৬ কোটি ২০ লাখ ৫ হাজার টাকা। সে হিসেবে কোম্পানির মোট শেয়ার সংখ্যা ১১ কোটি ৬২ লাখ ৫ হাজার ১৭৮টি। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের হাতে ৪০.৬৪ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ৭.৪৮ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে ৫১.৮৮ শতাংশ শেয়ার রয়েছে।