দেশ প্রতিক্ষণ, ঢাকা: দেশের ব্যাংকগুলোকে ঝুঁকি মোকাবেলায় আইসিটি সিকিউরিটি গাইডলাইন পরিপালন ও অনুসরণ করার জন্য নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। সোমবার কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীর নিকট পাঠিয়েছে।

গাইডলাইন অন আইসিটি সিকিউরিটি পরিপালন প্রসঙ্গে সার্কুলারে বলা হয়েছে, বিআরপিডি ২০১৫ সালের সার্কুলারের মাধ্যমে গাইডলাইন অন আইসিটি সিকিউরিটি ফর ব্যাংকস অ্যান্ড নন ব্যাংক ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশনস অনুসরণ/পরিপালন করার জন্য নির্দেশনা প্রদান করা হয়েছিল। ব্যাংকিং খাতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নির্ভর সেবার পরিধি প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে।

এছাড়া, প্রযুক্তিগত নতুন উদ্ভাবন ব্যাংকিং খাতের ডিজিটাইজেশনকে ত্বরান্বিত করছে। মূলত: প্রতিযোগিতামূলক সুবিধা অর্জনের লক্ষ্যে মানসম্পন্ন ও সাশ্রয়ী ব্যাংকিং সেবা দ্রুততম সময়ে প্রদানের তাগিদে ব্যাংকিং কার্যক্রম আধুনিকায়নে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উপর ব্যাংকের নির্ভরশীলতা বাড়ছে। এই নির্ভরশীলতা বৃদ্ধির পাশাপাশি নিরাপত্তা ঝুঁকিও বাড়ছে।

এই ঝুঁকি মোকাবেলায় যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা জরুরী। সার্বিক বিবেচনায়, গাইডলাইন অন আইসিটি সিকিউরিটি ফর ব্যাংকস অ্যান্ড নন ব্যাংক ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশনস পরিমার্জন ও পরিবর্ধনপূর্বক গাইডলাইন অন আইসিটি সিকিউরিটি-ভারসন ৪.০ প্রণয়ন করা হয়েছে। হালনাগাদকৃত গাইডলাইনটি বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট www.bb.org.bd এ পাওয়া যাবে।

এই অবস্থায়, গাইডলাইন অন আইসিটি সিকিউরিটি-ভারসন ৪.০ এর যথাযথ অনুসরণ/পরিপালন করার জন্য নির্দেশনা প্রদান করা হলো। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।