দেশ থেকে অনেকেই পেশাগত ভুয়া সনদ নিয়ে বিদেশে যাচ্ছেন। এসব ভুয়া সনদ দেওয়ার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়।

বৈঠক শেষে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন জানান, অনেকেই পেশাগত ভুয়া সনদ নিয়ে বিদেশে যাচ্ছেন। এসব ভুয়া সনদ দেওয়ার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমাদের কাছে অভিযোগ আসছে, অনেকেই ভুয়া চিকিৎসক বা ইঞ্জিনিয়ার সার্টিফিকেট নিয়ে যাচ্ছেন। ওই দেশে গিয়ে যখন তাদের কেউ ধরা পড়ে, তখন একটা বিব্রতকর অবস্থা তৈরি হয়। এখন এ বিষয়টাকে শক্ত হাতে হ্যান্ডেল করার জন্য বলা হয়েছে।

তিনি জানান, প্রধানমন্ত্রী জানতে চেয়েছেন, কীভাবে তারা এ ভুয়া সার্টিফিকেট নেয়? এ ভুয়া সার্টিফিকেট নিয়ে যারা যায়, কারা তাদের সহযোগিতা করে? যারা এ কাজটা করে তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে স্বরাষ্ট্রমন্ত্রীকে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

কী সংখ্যক মানুষ এমন ভুয়া সনদ নিয়েছেন, এই প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, সংখ্যাটা এখনো জানা যায়নি। মন্ত্রিসভার এ বৈঠক সোমবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।