দেশ প্রতিক্ষণ, ঢাকা: চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মামুন-উর-রশিদ ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শনিবার (৯ সেপ্টেম্বর) রাতে তাঁর মৃত্যু হয়। ২০২০ সালের ফেব্রুয়ারিতে সিএসইর ব্যবস্থাপনা পরিচালক পদে যোগ দেন মামুন-উর-রশিদ।

২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত তিনি এই পদে দায়িত্ব পালন করেন। এছাড়াও স্ট্যান্ডার্ড ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্বও পালন করেছিলেন তিনি। মামুন-উর-রশিদ ১৯৮৪ সালে ন্যাশনাল ব্যাংকে প্রবেশনারী অফিসার হিসেবে কাজ শুরু করেন। এরপর তিনি এনসিসি ব্যাংক, প্রাইম ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক এবং প্রিমিয়ার ব্যাংকের সাথে যুক্ত ছিলেন।

দীর্ঘকালীন ব্যাংকিং কর্মজীবনে তিনি সাধারণ ব্যাংকিং, ক্রেডিট, ফরেন এক্সচেঞ্জ, ট্রেজারি এবং আইডি ক্ষেত্রে বিশ্বাসযোগ্য এক্সপোজারসহ বিভিন্ন সিনিয়র ম্যানেজমেন্ট পদে অধিষ্ঠিত ছিলেন।

শাখা প্রধান হিসাবে শাখা ব্যাংকিংয়ে জ্ঞান এবং ব্যবহারিক অভিজ্ঞতা বোঝার সাথে তার কল্পিত জ্ঞান এবং অনুপ্রাণিত নেতৃত্বের ফলে তিনি যে সকল প্রতিষ্ঠানের পক্ষে কাজ করেছেন সেগুলোর ধারাবাহিকতা এবং সফলতা বৃদ্ধি পেয়েছে।

তিনি দেশ-বিদেশে অসংখ্য সেমিনার, কর্মশালা এবং প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নিয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, ইতালি, সিঙ্গাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ড, চীন, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, মিশর, কাতার এবং মরিশাসসহ অনেক দেশ পরিদর্শন করেছেন। মামুন-উর-রশিদ চট্টগ্রামের সীতাকুণ্ড ডিগ্রি কলেজে রাষ্ট্রবিজ্ঞানের প্রভাষক হিসাবে কর্মজীবন শুরু করেন।