দেশ প্রতিক্ষণ, ঢাকা: সপ্তাহজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত ১৮ কোম্পানি শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিগুলো ৩১ ডিসেম্বর ২০২২ এবং ৩০ জুন, ২০২৩ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে লভ্যাংশ ঘোষণা করেছে। ডিএসই ও কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হলো: ইমাম বাটন ইন্ডাস্ট্রিজ লিমিটেড, রেনেটা লিমিটেড, নিয়ালকো অ্যালয়স লিমিটেড, ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি, বাংলাদেশ শিপিং করপোরেশন-বিএসসি, মতিন স্পিনিং মিলস, মাইডাস ফাইন্যান্স, বাংলাদেশ ল্যাম্পস, আরএন স্পিনিং মিলস, রানার অটোমোবাইলস, ফার কেমিক্যাল, জেএমআই হসপিটাল রিকুইসিট ম্যানুফ্যাকচারিং, ইভেন্স টেক্সটাইলস, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস ও লিবরা ইনফিউশনস লিমিটেড।

ইমাম বাটন ইন্ডাস্ট্রিজ লিমিটেড : ইমাম বাটন ইন্ডাস্ট্রিজ লিমিটেড গত ৩০ জুন, ২০২৩ তারিখে শেষ হওয়া অর্থবছরের শেয়ারহোল্ডারদের জন্য কোন ডিভিডেন্ড ঘোষণা করেনি। পাশাপাশি কোম্পানিটি গত চার বছর অথাৎ ২০১৯ ও ২০২০ ও ২০২১ এবং ২০২২ সালে নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য অনুযায়ী, সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানির শেয়ার প্রতি লোকসান (EPS) হয়েছে ৭৬ পয়সা। আগের অর্থবছরে শেয়ার প্রতি ৭৩ পয়সা ছিল। আগামী ০৬ ডিসেম্বর, কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১৩ নভেম্বর।

রেনেটা লিমিটেড: রেনেটা লিমিটেড ৩০ জুন, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য সাড়ে ৬২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। শনিবার ৩০ জুন ২০২৩ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২০ টাকা ৪০ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ৪৪ টাকা ৫৬ পয়সা।

এছাড়া, ৩০ জুন ২০২৩ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৬৬ টাকা ৮৭ পয়সা। আগামী ৯ ডিসেম্বর বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১২ নভেম্বর।

নিয়ালকো অ্যালয়স লিমিটেড: নিয়ালকো অ্যালয়স কোম্পানি লিমিটেড ৩০ জুন, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য ১১ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। তথ্যমতে, সমাপ্ত অর্থবছরে কোম্পানির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬টাকা ৩০ পয়সা। গত বছর এ সময় শেয়ার প্রতি ইপিএস ছিল ২ টাকা ৯৯ পয়সা।

এছাড়া শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ৬.৩০ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৩.৬১ টাকা।কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৪ ডিসেম্বর সকাল ১০.৩০ মিনিটে ডিজিটাল প্লাটফর্মে অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট ১২ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।

ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড : ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড ৩০ জুন, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ১৩ টাকা ৬১ পয়সা। আগের অর্থবছরে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১ টাকা ৫৯। ৩০ জুন, ২০২৩ তারিখে শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৫০ টাকা ৬২ পয়সা। আগামী ১০ ফেব্রুয়ারি কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৩ নভেম্বর।

বাংলাদেশ শিপিং করপোরেশন : বাংলাদেশ শিপিং করপোরেশন ৩০ জুন, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য ২৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ১৬ টাকা ১৫ পয়সা। আগের বছরে ইপিএস ছিল ১৪ টাকা ৮০ পয়সা। ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য হয়েছে ৮৬ টাকা ৬৭ পয়সা। কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৬ নভেম্বর অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৭ নভেম্বর।

মতিন স্পিনিং মিলস : মতিন স্পিনিং মিলস ৩০ জুন, ২০২৩ অর্থবছরের জন্য ৪০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৪ টাকা ৩৮ পয়সা। আগের বছরে ইপিএস ছিল ১০ টাকা ৭৯ পয়সা। ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য হয়েছে ৬০ টাকা ৪ পয়সা। কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩০ নভেম্বর অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৭ নভেম্বর।

মাইডাস ফাইন্যান্স লিমিটেড : মাইডাস ফাইন্যান্স লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০২২ অর্থবছরের জন্য ১.৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ০৬ পয়সা। আগের বছর ইপিএস ছিল ৫৯ পয়সা। ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য হয়েছে ১১ টাকা ৬০ পয়সা। আগামী ২২ নভেম্বর কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৭ নভেম্বর।

বাংলাদেশ ল্যাম্পস লিমিটেড : বাংলাদেশ ল্যাম্পস লিমিটেড ৩০ জুন, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটি ইপিএস হয়েছে ১ টাকা ১০ পয়সা। আগের অর্থবছরে ইপিএস ছিল ৮ টাকা ২০ পয়সা। ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য হয়েছে ৮২ টাকা ৯১ পয়সা। আগামী ১৪ ডিসেম্বর কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১২ নভেম্বর, ২০২৩।

আরএন স্পিনিং মিলস লিমিটেড : আরএন স্পিনিং মিলস লিমিটেড ৩০ জুন, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ০৮ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ০৯ পয়সা। ৩০ জুন ২০২৩ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) লোকসান হয়েছে ০২ পয়সা। আগামী ২১ ডিসেম্বর বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১২ নভেম্বর।

রানার অটোমোবাইলস পিএলসি: রানার অটোমোবাইলস পিএলসি ৩০ জুন ২০২৩ অর্থবছরের জন্য নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৭ টাকা ৭৫ পয়সা। আগের অর্থবছরে ইপিএস ছিল ২ টাকা ৪০ পয়সা। ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য হয়েছে ৬২ টাকা ৬২ পয়সা। আগামী ২১ ডিসেম্বর, ২০২৩ তারিখে কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৯ নভেম্বর।

ফার কেমিক্যাল লিমিটেড: ফার কেমিক্যাল ৩০ জুন, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ১ টাকা ১২ পয়সা। আগের বছর শেয়ার প্রতি লোকসান ছিল ৩৯ পয়সা। ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য হয়েছে ১০ টাকা ৯৮ পয়সা। কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১২ নভেম্বর।

জেএমআই হসপিটাল রিকুইসিট ম্যানুফ্যাকচারিং লিমিটেড: জেএমআই হসপিটাল রিকুইসিট ম্যানুফ্যাকচারিং লিমিটেড ৩০ জুন, ২০২৩ অর্থবছরের জন্য ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ৪১ পয়সা। আগের অর্থবছরে ইপিএস ছিল ৩ টাকা ২৫ পয়সা। ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য হয়েছে ৩২ টাকা ১২ পয়সা। আগামী ২২ জানুয়ারি, ২০২৩ তারিখে কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৬ নভেম্বর।

আর্গন ডেনিমস লিমিটেড : আর্গন ডেনিমস লিমিটেড ৩০ জুন, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৬৮ পয়সা। আগের অর্থবছরে ইপিএস ছিল ৫২ পয়সা। ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য হয়েছে ২৪ টাকা ১৩ পয়সা। আগামী ১০ ডিসেম্বর কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৪ নভেম্বর।

ইভেন্স টেক্সটাইলস: ইভেন্স টেক্সটাইলস ৩০ জুন, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য ২.২৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৯ পয়সা। আগের বছর শেয়ার প্রতি লোকসান ছিল ১২ পয়সা। ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য হয়েছে ১২ টাকা ৬৬ পয়সা। কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৪ নভেম্বর।

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড: বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড ৩০ জুন, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য ৩৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির ঊচঝ হয়েছে ১০ টাকা ২৮ পয়সা। আগের অর্থবছরে ইপিএস ছিল ১১ টাকা ৫৭ পয়সা। আগামী ২৮ ডিসেম্বর কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৩ নভেম্বর।

বাংলাদেশ এক্সপোর্ট ইম্পোর্ট কোম্পানি লিমিটেড : বাংলাদেশ এক্সপোর্ট ইম্পোর্ট কোম্পানি লিমিটেড ৩০ জুন, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৭ টাকা ৯২ পয়সা। আগের অর্থবছরে ইপিএস ছিল ১৪ টাকা ০১ পয়সা। আগামী ২৮ ডিসেম্বর কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৩ নভেম্বর।

শাইন পুকুর সিরামিক্স লিমিটেড: শাইন পুকুর সিরামিক্স লিমিটেড ৩০ জুন, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য ৩ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৪১ পয়সা। আগের অর্থবছরে ইপিএস ছিল ৩৯ পয়সা ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য হয়েছে ৩১ টাকা ৩৭ পয়সা। আগামী ২৮ ডিসেম্বর কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৩ নভেম্বর।

লিবরা ইনফিউশনস লিমিটেড : লিবরা ইনফিউশনস লিমিটেড ৩০ জুন, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য ৮০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ৫০ শতাংশ ক্যাশ এবং ৩০ শতাংশ স্টক ডিভিডেন্ড। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ১৫ পয়সা। আগের অর্থবছরে শেয়ার প্রতি লোকসান ছিল ৭ টাকা ৭৮ পয়সা। আগামী ৩০ নভেম্বর কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১২ নভেম্বর।