আবদুর রহমান, দেশ প্রতিক্ষণ, ঢাকা: টানা দরপতনের সঙ্গে লেনদেন খরা প্রকট হয়েছে দেশের পুঁজিবাজারে। সপ্তাহের তৃতীয় কার্যদিবসসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের দরপতনে লেনদেন শেষ হয়েছে। ফলে টানা দরপতনে পুঁজি হারিয়ে নির্বাক হয়ে যাচ্ছে বিনিয়োগকারীরা। একই সঙ্গে ডিএসইতে লেনদেন কমে দুইশো কোটি টাকার ঘরে চলে এসেছে। এর মাধ্যমে চলতি বছরের ২৮ মার্চের পর বা প্রায় গত আট মাসের মধ্যে একদিনে সর্বনিম্ন লেনদেন দেখলো পুঁজিবাজার। পাশাপাশি চলতি সপ্তাহের প্রথম তিন কার্যদিবসেই হলো দরপতন।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৬.৬২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ছয় হাজার ২০২.৮১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ০.৭২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১.৯৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৪৬.৬০ পয়েন্টে এবং দুই হাজার ৯৯.৩৮ পয়েন্টে।

ডিএসইতে ৩০৫টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৫৫টির বা ১৮.০৩ শতাংশের দর বেড়েছে। শেয়ার দর কমেছে ৭৬টির বা ২৪.৯২ শতাংশের এবং ১৭৪টির বা ৪৫.০৫ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। ডিএসইতে আজ ২৯৭ কোটি ২০ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৭২ কোটি ৭৬ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৩৬৯ কোটি ৯৬ লাখ টাকা।

এদিন অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ১৪.২৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪০৮.৩০ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ৮.১৬ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ০.২৮ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ০.৩২ পয়েন্ট এবং সিএসআই ০.৭৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ০০৭.২৬ পয়েন্টে, ১৩ হাজার ২৬৮.৬৭ পয়েন্টে, একহাজার ৩০২.১৪ পয়েন্টে এবং একহাজার ১৬৪.৯২ পয়েন্টে।

আজ সিএসইতে ১৪৯টি প্রতিষ্ঠানে লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩৩টির, কমেছে ৫৫টির আর অপরিবর্তিত রয়েছে ৬১টি প্রতিষ্ঠানের। আজ সিএসইতে ৪ কোটি ৬৮ লাখ টাকার লেনদেন হয়েছে।